পারিবারিক সমস্যার জন্য ছুটির আবেদন পত্র

পারিবারিক সমস্যার জন্য ছুটির আবেদন পত্র লেখার নিয়ম জানা থাকলে সব ধরনের আবেদন পত্র লিখতে পারবেন এবং আপনার স্কুল বা কলেজের প্রধান শিক্ষকের নিকট জমা দিতে পারবেন।

পারিবারিক সমস্যার জন্য ছুটি প্রয়োজন হলে এবং প্রধান শিক্ষকের নিকট থেকে ছুটি নিতে চাইলে অবশ্যই একটু আবেদন পত্র লিখে জমা দিতে হবে। কিন্তু, অনেকেই আবেদন পত্র বা দরখাস্ত লেখার নিয়ম জানেন না। তাই, আজ আপনাদের সাথে পারিবারিক সমস্যার কারণে ছুটির আবেদন পত্র লেখার নিয়ম নিয়ে আলোচনা করবো।

তো চলুন, পারিবারিক সমস্যার কারণে স্কুলে বা কলেজে উপস্থিত হতে না পারলে কীভাবে আবেদন পত্র লিখতে হয় জেনে নেয়া যাক।

পারিবারিক সমস্যার জন্য ছুটির আবেদন পত্র

পারিবারিক সমস্যার জন্য ছুটির আবেদন পত্র লেখার সময় অন্যান্য আবেদন পত্র লেখার নিয়ম অনুসরণ করতে হবে। অর্থাৎ, প্রথমে তারিখ লিখতে হবে এবং প্রধান শিক্ষক লিখে এরপর প্রতিষ্ঠানের নাম এবং ঠিকানা লিখতে হবে। এরপর, আবেদন পত্রের বিষয়টি লিখতে হবে। তারপর, আবেদনের মূল বিষয় লিখতে হবে এবং প্রেরকের তথ্য লিখতে হবে।

এই নিয়মটি অনুসরণ করার মাধ্যমে সহজেই ছুটির জন্য আবেদন পত্র লিখতে পারবেন। যদি স্কুল বা কলেজে উপস্থিত হতে না পারেন বা স্কুল/কলেজ থেকে ছুটি নিয়ে বাসা যেতে হয়, তবে একই নিয়ম পত্র লিখে জমা দিতে পারেন।

আরও পড়ুন – অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র লেখার নিয়ম 

নিচে পারিবারিক সমস্যার জন্য ছুটির আবেদন পত্র লেখার কিছু নমুনা উল্লেখ করে দিয়েছি। এগুলো অনুসরণ করার মাধ্যমে স্কুল বা কলেজে ছুটি নেয়ার জন্য দরখাস্ত লিখতে পারবেন।

পারিবারিক সমস্যার কারণে অফিসে ছুটির আবেদন

তারিখ: ০৪/০৩/২০২৪ খ্রি:
বরাবর,
প্রধান ব্যবস্থাপক
স্পেসিফিক ইনফো কোম্পানি লিমিটেড
গুলশান, ঢাকা

বিষয়: পারিবারিক সমস্যার জন্য ছুটির আবেদন

জনাব,
সম্মানসূচক বিনীত নিবেদন এই যে, আমি আপনার প্রতিষ্ঠানের একজন কর্মচারী। আপনার প্রতিষ্ঠানে দীর্ঘ ৪ বছর যাবত একজন কন্টেন্ট রাইটার হিসেবে কর্মরত আছি। আমি গত ০১/০৩/২০২৪ ইং থেকে ০৩/০৩/২০২৪ ইং পর্যন্ত পারিবারিক সমস্যার কারণে অফিসে উপস্থিত হতে পারিনি।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন, আমার পারিবারিক সমস্যার বিষয়টি বিবেচনা করে আমাকে উক্ত ৩ দিনের ছুটি দানে বাধিত করবেন।

বিনীত নিবেদক,
মোঃ ফারহান ইসলাম

আরও পড়ুন – অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র লেখার নিয়ম 

পারিবারিক সমস্যার জন্য স্কুলে ছুটির আবেদন

পারিবারিক সমস্যার জন্য স্কুলে উপস্থিত হতে পারেননি বা স্কুল থেকে ছুটি নিতে চাচ্ছেন, তাহলে নিচে উল্লেখ করে দেয়া নমুনাটি অনুসরণ করে একটি আবেদন পত্র লিখতে পারেন।

তারিখ: ০৪/০৩/২০২৪ খ্রি:
বরাবর,
প্রধান শিক্ষক
রংপুর জেলা স্কুল
ডিসি মোড়, রংপুর

বিষয়: পারিবারিক সমস্যার কারণে ছুটির আবেদন

জনাব,
বিনীত নিবেদন এই যে, আমি আপনার স্কুলের একজন নিয়মিত ছাত্র। বিগত ৫ বছর যাবত আপনার স্কুলে অধ্যয়নরত আছি। বিগত বছরগুলোতে আমি অত্যন্ত ভালো রেজাল্ট এর সহিত প্রতিটি ক্লাস পার করেছি। আমি গত ০১/০৩/২০২৪ ইং থেকে ০৩/০৩/২০২৪ ইং পর্যন্ত পারিবারিক কিছু সমস্যার স্কুলে উপস্থিত হতে পারিনি।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন, আমার পারিবারিক সমস্যার বিষয়টি বিবেচনা করে আমাকে উক্ত ৩ দিনের ছুটি দানে বাধিত করবেন।

বিনীত নিবেদক,
মোঃ ফারহান ইসলাম
শ্রেণি: দশম, বিজ্ঞান বিভাগ, রোল: ০১

আরও পড়ুন – আর্থিক অনুদানের আবেদন পত্র লেখার বিস্তারিত নিয়ম

পারিবারিক সমস্যার কারণে কলেজে ছুটির আবেদন

পারিবারিক সমস্যার জন্য কলেজে উপস্থিত হতে পারেননি বা কলেজে থাকা অবস্থায় পারিবারিক সমস্যার কথা শুনে এখন ছুটি নিতে চাচ্ছেন, তাহলে প্রথমেই একটি ছুটির আবেদন পত্র লিখে প্রধান শিক্ষকের নিকট জমা দিতে হবে। নিচে উল্লেখ করে দেয়া আবেদন পত্র লেখার নমুনাটি অনুসরণ করতে পারেন।

তারিখ: ০৪/০৩/২০২৪ খ্রি:
বরাবর,
প্রধান শিক্ষক
রংপুর সরকারি সিটি কলেজ
সেন্ট্রাল রোড, রংপুর

বিষয়: পারিবারিক সমস্যার কারণে ছুটির আবেদন

জনাব,
বিনীত নিবেদন এই যে, আমি আপনার কলেজের একজন নিয়মিত ছাত্র। বিগত ১ বছর যাবত আপনার কলেজে অধ্যয়নরত আছি। বিগত বছরে আমি অত্যন্ত ভালো রেজাল্ট এর সহিত একাদশ শ্রেণি হতে দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ হয়েছি। আমি গত ০১/০৩/২০২৪ ইং থেকে ০৩/০৩/২০২৪ ইং পর্যন্ত পারিবারিক কিছু সমস্যার কলেজে উপস্থিত হতে পারিনি।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন, আমার পারিবারিক সমস্যার বিষয়টি বিবেচনা করে আমাকে উক্ত ৩ দিনের ছুটি দানে বাধিত করবেন।

বিনীত নিবেদক,
মোঃ ফারহান ইসলাম
শ্রেণি: দ্বাদশ, বিজ্ঞান বিভাগ, রোল: ০১

উপরোক্ত নিয়মগুলো অনুসরণ করে স্কুল/কলেজ/অফিসে ছুটির জন্য দরখাস্ত লিখে জমা দিতে পারবেন। পারিবারিক সমস্যা সবারই হয়। তাই, পারিবারিক সমস্যার কারণে অফিসে উপস্থিত হতে না পারলে জরিমানা হওয়া সহ বিভিন্ন সমস্যা হতে পারে।

আরও পড়ুন – অব্যাহতি পত্র লেখার নিয়ম বাংলায়

এই সমস্যা এড়াতে উপরে উল্লেখ করে দেয়া পারিবারিক সমস্যার জন্য ছুটির আবেদন পত্র লেখার নিয়ম অনুসরণ করে আবেদন পত্র লিখে জমা দিন। এতে করে কোনো সমস্যা ফেস করতে হবেনা।

শেষ কথা

আজকের এই পোস্টে আপনাদের সাথে পারিবারিক সমস্যার কারণে ছুটির নিতে কীভাবে ছুটির আবেদন পত্র লিখতে হয় তা নিয়ে আলোচনা করেছি এবং অফিসে ছুটি নেয়ার আবেদন পত্র লেখার নিয়ম, স্কুলে ছুটি নেয়ার আবেদন পত্র লেখার নিয়ম ও কলেজে ছুটি নেয়ার আবেদন পত্র লেখার নিয়ম শেয়ার করেছি। এমন আরও তথ্য জানতে আমাদের ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করুন।

আমি Specific Info ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা এবং অ্যাডমিন। প্রফেশনালি কন্টেন্ট রাইটিং করার পাশাপাশি এই ব্লগে পড়ালেখা, সাধারণ জ্ঞান বিষয়ক তথ্য নিয়ে লিখে থাকি।

Leave a Comment