প্রশংসা পত্রের জন্য আবেদন লেখার নিয়ম

প্রশংসা পত্রের জন্য আবেদন করতে চাচ্ছেন? কিন্তু কীভাবে আবেদন করতে হয় বা আবেদন পত্র লিখতে হয় জানেন না? এই পোস্টে প্রশংসা পত্রের জন্য আবেদন লেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

স্কুল/কলেজ/বিশ্ববিদ্যালয় এর ক্ষেত্রে এক প্রতিষ্ঠান থেকে অর্থাৎ এক স্কুল থেকে অন্য স্কুলে ট্রান্সফার হয়ে যেতে চাইলে কিংবা পরবর্তী ক্লাসে অন্য স্কুলে ভর্তি হতে চাইলে প্রশংসা পত্র নিতে হয়। প্রশংসা পত্র নেয়ার জন্য স্কুল/কলেজের প্রধান শিক্ষকের নিকট আবেদন করতে হয়।

অনেকেই আবেদন পত্র লেখার নিয়ম জানেন না। তাই, প্রশংসা পত্র প্রয়োজন হলেও এইচ এস সি প্রশংসা পত্রের জন্য আবেদন অথবা, বিশ্ববিদ্যালয়ের প্রশংসা পত্রের জন্য আবেদন করতে পারেন না। তো চলুন, কীভাবে প্রশংসা পত্রের জন্য দরখাস্ত করতে হয় জেনে নেয়া যাক।

প্রশংসা পত্রের জন্য আবেদন

স্কুল/কলেজ/বিশ্ববিদ্যালয় এ থাকাকালীন অন্য কোনো প্রতিষ্ঠানে ট্রান্সফার হয়ে যেতে চাইলে পূর্বের প্রতিষ্ঠান থেকে প্রশংসা পত্র সংগ্রহ করতে হয়। প্রশংসা পত্র ছাড়া নতুন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নেয়া হয়না। এজন্য, শিক্ষা প্রতিষ্ঠান থেকে একটি প্রশংসা পত্র সংগ্রহ করতে হবে।

প্রশংসা পত্র সংগ্রহ করার জন্য প্রথমেই আমাদেরকে প্রধান শিক্ষক বরাবর একটি আবেদন পত্র লিখতে হবে। আবেদন পত্রে প্রশংসা পত্র চেয়ে আবেদন করতে হবে। এতে করে, প্রধান শিক্ষক আমাদের আবেদনটি মঞ্জুর করে একটি প্রশংসা পত্র দিবেন। অতঃপর, সেটি দিয়ে নতুন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে পারবো।

আরও পড়ুন – পারিবারিক সমস্যার জন্য ছুটির আবেদন পত্র

এছাড়াও, শুধু শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও আরও অনেক কাজে পূর্বের শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রশংসা পত্র সংগ্রহ করতে হয়। তো চলুন, প্রশংসা পত্রের জন্য আবেদন লেখার নিয়ম জেনে নেয়া যাক।

প্রশংসা পত্রের জন্য আবেদন লেখার নিয়ম

প্রশংসা পত্রের জন্য আবেদন করতে হলে অন্যান্য সাধারণ আবেদন পত্রের মতো করেই একটি দরখাস্ত লিখতে হবে। তারিখ এবং বরাবর লেখার পর প্রধান শিক্ষক লিখতে হবে এবং শিক্ষা প্রতিষ্ঠানের নাম ও ঠিকানা লিখতে হবে। অতঃপর, আবেদন বিষয় লিখে সম্মানসূচক শব্দ ব্যবহার করার মাধ্যমে মূলভাব লিখতে হবে। এরপর, প্রেরকের বা আবেদনকারীর তথ্য লিখতে হবে। এভাবে করে একটি আবেদন পত্র লিখতে হবে।

আবেদন পত্র লেখার পর সেটি জমা দিতে হবে প্রধান শিক্ষকের নিকট। অতঃপর, তিনি সেটি পড়ার পর অনুমোদন করলে আমাদেরকে একটি প্রশংসা পত্র দিবেন। নমুনাস্বরূপ আমি নিচে প্রশংসা পত্রের জন্য আবেদন লেখার নিয়ম উল্লেখ করে দিয়েছি। এটি অনুসরণ করে আপনিও একটি আবেদন পত্র বা দরখাস্ত লিখতে পারবেন।

প্রশংসাপত্রের জন্য প্রধান শিক্ষকের নিকট দরখাস্ত

০৫ মার্চ, ২০২৪ খ্রি:
বরাবর,
প্রধান শিক্ষক,
খলেয়া মাধ্যমিক বিদ্যালয়
খলেয়া, দিনাজপুর

বিষয় : প্রশংসাপত্রের জন্য আবেদন

জনাব,
সবিনয় নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ে গত চার বছর যাবত অধ্যয়নরত আছি। আপনার বিদ্যালয় থেকে ২০২৩ সালে দিনাজপুর বোর্ডের অধীনে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় জিপিএ-৫.০০ পেয়েছি। এছাড়াও, প্রতি বছর বার্ষিক পরীক্ষায় প্রথম স্থান অর্জন করার মাধ্যমে বিগত ৪ বছর পরবর্তী ক্লাসগুলোতে উত্তীর্ণ হয়েছিলাম। এসএসসি পরীক্ষা শেষ হওয়ায় প্রতিটি কলেজেই ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে গেছে। তাই, নতুন কলেজে ভর্তি হওয়ার জন্য আমার একটি প্রশংসা পত্র প্রয়োজন।

অতএব, অনুগ্রহপূর্বক আমার চারিত্রিক ও শিক্ষাবিষয়ক প্রশংসাপত্র প্রধান করে নতুন কলেজে ভর্তি হতে সুযোগ দান করে বাধিত করবেন। 

নিবেদক
আপনার একান্ত অনুগত
মোঃ ফারহান ইসলাম
রোল: ০১, শ্রেণি: দশম

উপরোক্ত নিয়মটি অনুসরণ করার মাধ্যমে একটি প্রশংসা পত্রের জন্য দরখাস্ত লিখে তা আপনার স্কুল বা কলেজের প্রধান শিক্ষকের নিকট জমা দিতে পারবেন। উপরোক্ত নমুনাটি অনুসরণ করে দরখাস্ত লেখার সময় তথ্যগুলো পরিবর্তন করে আপনার স্কুল বা কলেজের তথ্য এবং আপনার তথ্য দিতে ভুলবেন না যেন!

আরও পড়ুন – বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন লেখার নিয়ম

প্রশংসাপত্রের জন্যে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নিকট দরখাস্ত লিখো

অনেক সময় স্কুল বা কলেজে বাংলা দ্বিতীয় পরীক্ষায় আবেদন পত্র বা দরখাস্ত লিখনি আসে। আপনার পরীক্ষায় যদি প্রশংসা পত্র চেয়ে আবেদন লেখার দরখাস্তটি এসে থাকে, তবে নিচে উল্লেখ করে দেয়া নিয়মে এটির উত্তর করতে পারবেন।

০৫ মার্চ, ২০২৪ খ্রি:
বরাবর,
প্রধান শিক্ষক,
খলেয়া মাধ্যমিক বিদ্যালয়
খলেয়া, দিনাজপুর

বিষয়: প্রশংসাপত্রের জন্য আবেদন

জনাব,
সবিনয় নিবেদন এই যে, আমি মোঃ ফারহান ইসলাম, পিতা: মফিজার রহমান, মাতা: মোছাঃ ফেরদৌসি বেগম। আমি আপনার বিদ্যালয়ের একজন নিয়মিত শিক্ষার্থী। আপনার বিদ্যালয় থেকে ২০২৩ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় জিপিএ -৫.০০ পেয়েছি। পরীক্ষায় আমার রোল নম্বর ছিলো-৭১১০৩৪, রেজিষ্ট্রেশন নম্বর-১৮১৮৫৪৬৫৭৬, বিভাগ: ব্যবসায় শিক্ষা। আপনার প্রতিষ্ঠানে অধ্যয়নরত অবস্থায় আমি কোনো প্রকার অপরাধমূলক কাজ করিনি এবং প্রতি বছর প্রথম স্থান অধিকার করার মাধ্যমে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হয়েছি। নতুন কলেজে ভর্তি হওয়ার জন্য এখন আমার একটি প্রশংসা পত্র প্রয়োজন।

অতএব, উপুর্যক্ত বিষয় বিবেচনা করে আমাকে একটি চারিত্রিক ও শিক্ষাবিষয়ক প্রশংসাপত্র প্রদান করার করে নতুন কলেজে ভর্তি হতে সুযোগ দান করে বাধিত করবেন।

নিবেদক
আপনার একান্ত অনুগত
মোঃ ফারহান ইসলাম
রোল: ০১, শ্রেণি: দশম

যেকোনো পরীক্ষায় প্রশংসা পত্র চেয়ে আবেদন লিখতে বললে উপরে উল্লেখ করে দেয়া নিয়ম অনুযায়ী একটি দরখাস্ত লিখবেন। তাহলে, উক্ত প্রশ্নের উত্তরে পুর্নাঙ্গ নাম্বার পাওয়ার সম্ভাবনা থাকবে।

আরও পড়ুন – বাংলা ও ইংরেজিতে বায়োডাটা লেখার নিয়ম

আমাদের শেষ কথা

আজকের এই পোস্টে আপনাদের সাথে প্রশংসাপত্রের জন্য প্রধান শিক্ষকের নিকট দরখাস্ত লেখার নিয়ম নিয়ে বিস্তারিত নিয়ম এবং নমুনা শেয়ার করেছি। পোস্টটি শুরু থেকে শেষ অব্দি পড়লে সহজেই প্রশংসাপত্রের জন্যে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নিকট দরখাস্ত লিখতে পারবেন এবং পরীক্ষায় উত্তর করতে পারবেন।

এমন আরও গুরুত্বপূর্ণ তথ্য জানতে আমাদের ওয়েবসাইটটি ঘুরে দেখতে পারেন বা প্রতিদিন আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন।

আমি Specific Info ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা এবং অ্যাডমিন। প্রফেশনালি কন্টেন্ট রাইটিং করার পাশাপাশি এই ব্লগে পড়ালেখা, সাধারণ জ্ঞান বিষয়ক তথ্য নিয়ে লিখে থাকি।

Leave a Comment