বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন লেখার নিয়ম

বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন বা বিনা বেতনে অধ্যয়নের জন্য প্রধান শিক্ষকের নিকট একটি আবেদন পত্র লেখ এমন প্রশ্ন আমাদের পরীক্ষায় অনেক সময় এসে থাকে। এই প্রশ্নটির উত্তর কীভাবে করতে হবে বা কীভাবে সহজেই একটি বিনা বেতনের জন্য আবেদন লিখবো সেটি জানতে পারবেন এই পোস্টে।

আপনার পরিবারের আর্থিক সমস্যা থাকলে বিনা বেতনে পড়ার জন্য প্রধান শিক্ষকের নিকট দরখাস্ত লিখতে পারেন। এছাড়াও, বিভিন্ন পরীক্ষায় প্রশ্ন আসে বিনা বেতনে অধ্যয়নের জন্য তোমার বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নিকট একটি আবেদনপত্র লেখ

কীভাবে আবেদন লিখতে হয় না জানলে অনেক সমস্যায় পড়তে হয়। তাই, আজ আপনাদের দেখাবো কীভাবে সহজেই একটি বিনা বেতনে পড়ার দরখাস্ত লিখতে হয়।

বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন

বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন পত্র লেখার নিয়ম জানলে, ৩য় শ্রেণি, ৪র্থ শ্রেণি, ক্লাস ৫, ক্লাস ৭, ৮ম শ্রেণি সব ক্লাসের পরীক্ষায় আবেদন পত্র লিখতে পারবেন। যেকোনো প্রকার আবেদন পত্র লেখার জন্য কিছু নিয়ম অনুসরণ করতে হয়।

দরখাস্ত বা আবেদন পত্র একই জিনিস। তবে, একটি আবেদন পত্র এবং চিঠির মাঝে অনেক পার্থক্য রয়েছে। যেকোনো প্রকার আবেদন পত্র লেখার জন্য লেখার মাঝে আবেদনের ভাব প্রকাশ করতে হবে। এছাড়াও, একটি আবেদন পত্র লেখার সময় নির্দিষ্ট ফরম্যাট অনুসরণ করতে হয়।

আবেদন পত্র লেখার নিয়মাবলী –

তারিখ লিখতে হবে এবং বরাবর লিখতে হবে। এরপর, প্রাপকের তথ্য ও ঠিকানা লিখতে হবে। এরপর, আপনি যে বিষয়ে আবেদন পত্রটি লিখছেন, সেটি উল্লেখ করতে হবে। অতঃপর, সম্মানসূচক শব্দ দিয়ে আবেদনের মূল অংশ শুরু করতে হবে। এখানে দরখাস্ত লেখার মূল কারণ উল্লেখ করতে হবে। অতঃপর, প্রেরকের তথ্য লিখে আবেদনপত্রটি শেষ করতে হবে।

ঠিক এভাবে করেই আপনি যেকোনো ধরনের আবেদন পত্র বা দরখাস্ত লিখতে পারবেন। আবেদন পত্র বিভিন্ন ধরনের হতে পারে। যেমন – অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র, অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র, আর্থিক অনুদানের আবেদন পত্র ইত্যাদি।

তো চলুন, বিনা বেতনে অধ্যয়নের জন্য প্রধান শিক্ষকের কাছে আবেদন পত্র কীভাবে লিখতে হয় জেনে নেয়া যাক।

বিনা বেতনে অধ্যয়নের জন্য প্রধান শিক্ষকের নিকট আবেদনপত্র

প্রশ্নটি এভাবে না এসে আরও কয়েক ভাবে আসতে পারে। পরীক্ষায় প্রশ্নের উত্তর করার সময় তাই আগে বুঝতে হবে কী জানতে চেয়েছে। উপরোক্ত প্রশ্নটি নিচের মতো করেও আসতে পারে।

বিনা বেতনে অধ্যয়নের অনুমতি চেয়ে ‘রংপুর সরকারি’ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নিকট একটি আবেদনপত্র লেখ। 

বা, 

বিনা বেতনে অধ্যয়নের জন্য তোমার বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নিকট একটি আবেদনপত্র লেখ।

প্রশ্ন যেভাবেই আসুক না কেন, উত্তর করার জন্য একই পদ্ধতি অবলম্বন করবো। কারণ, এখানে মূল বিষয়টি হচ্ছে বিনা বেতনে পড়ার জন্য আবেদনপত্র।

বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন কলেজ

তারিখ : ২১ ফেব্রুয়ারি, ২০২৪
বরাবর
প্রধান শিক্ষক,
রংপুর সরকারি উচ্চ বিদ্যালয়, রংপুর

বিষয়: বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন

জনাব,
বিনীত নিবেদন এই যে, আমি আপনার কলেজের উচ্চ মাধ্যমিক দ্বিতীয় বর্ষের একজন নিয়মিত ছাত্র। আমি গত বার্ষিক পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেছি। আমার বাবা একজন সাধারণ দিনমজুর। আমাদের পরিবারের সদস্য সংখ্যা ৭ জন এবং আমার বাবা ছাড়া আর কোনো উপার্জনের পথ না থাকায় বাবার পক্ষে আমাদের সংসার এবং আমাদের ভাইবোনদের লেখাপড়ার খরচ চালানো সম্ভব হচ্ছে না। আর্থিক অভাবের জন্য হয়তো কিছুদিন পর আমার পড়ালেখা বন্ধ হয়ে যাবে।

অতএব, মহাশয় সমীপে আকুল আবেদন এই যে, আমাদের আর্থিক অভাবের কথা বিবেচনা করে আমাকে আপনার কলেজে বিনা বেতনে অধ্যয়নের সুযোগ দানে বাধিত করবেন।

নিবেদক
আপনার একান্ত অনুগত ছাত্র
ফারহান ইসরাক
শ্রেণি: উচ্চ মাধ্যমিক দ্বিতীয় বর্ষ
রোল নং : ০১

উপরোক্ত এই আবেদনপত্র লেখার নিয়ম অনুসরণ করে আপনার কলেজের প্রধান শিক্ষকের নিকট বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন পত্র লিখতে পারবেন। এছাড়াও, আপনি চাইলে একই পদ্ধতিতে আপনার বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নিকটও আবেদন করতে পারবেন।

বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন বিদ্যালয়

৩য় শ্রেণি, ৪র্থ শ্রেণি, ক্লাস ৫, ক্লাস ৭, ৮ম শ্রেণি সব ক্লাসের পরীক্ষায় বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন পত্র প্রশ্নটি এসে থাকে। অনেক শিক্ষার্থী জানে না যে কীভাবে এটির উত্তর করতে হয়। নিচের পদ্ধতি অনুসরণ করে সহজেই লিখতে পারবেন।

তারিখ : ২১ ফেব্রুয়ারি, ২০২৪
বরাবর
প্রধান শিক্ষক
ঘোড়াশাল এ কে বহুমুখী উচ্চ বিদ্যালয়
মুরাদনগর, কুমিল্লা

বিষয় : বিনা বেতনে অধ্যয়ন প্রসঙ্গে।

জনাব,
সবিনয় নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের অষ্টম শ্রেণির একজন নিয়মিত ছাত্র। গত বার্ষিক পরীক্ষায় আমি ১ম স্থান অধিকার করে অষ্টম শ্রেণিতে উত্তীর্ণ হয়েছি। আমি অত্যন্ত দরিদ্র একটি পরিবারের সন্তান। আমাদের ৭ সদস্যের পরিবারে আমার বাবাই একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। আমার বাবা একজন সাধারণ দিনমজুর। আমার বড় দুই ভাইবোন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছে। কিন্তু বাবার অল্প আয়ে সংসার চালানোই যেখানে কষ্টকর সেখানে আমাদের পাঁচ ভাইবোনের লেখাপড়ার খরচ বহন করা তার পক্ষে অসম্ভব হয়ে দাঁড়িয়েছে।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমাদের আর্থিক অভাবের কথা বিবেচনা করে আমাকে আপনার বিদ্যালয়ে বিনা বেতনে অধ্যয়নের সুযোগ দান করে বাধিত করবেন।

নিবেদক
আপনার একান্ত অনুগত ছাত্র
ফারহান ইসরাক
শ্রেণি: অষ্টম
রোল নং : ০১

উপরোক্ত বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন লেখার নিয়মটি অনুসরণ করে আপনার স্কুলের যেকোনো পরীক্ষায় আসা প্রশ্নের উত্তর করতে পারবেন। এছাড়াও, একইভাবে চাইলে এটি দিয়ে আপনার প্রধান শিক্ষকের নিকট বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন করতে পারবেন।

শেষ কথা

আজকের এই ব্লগে আপনাদের সাথে বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন পত্র লেখার নিয়ম এবং কয়েকটি আবেদনের নমুনা উল্লেখ করে দিয়েছি। যেকোনো পরীক্ষা বিনা বেতনের জন্য আবেদন লিখতে বললে এই নিয়মগুলো অনুসরণ করতে পারেন।

আমি Specific Info ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা এবং অ্যাডমিন। প্রফেশনালি কন্টেন্ট রাইটিং করার পাশাপাশি এই ব্লগে পড়ালেখা, সাধারণ জ্ঞান বিষয়ক তথ্য নিয়ে লিখে থাকি।

Leave a Comment