সঠিকভাবে বাংলায় দরখাস্ত লেখার নিয়ম ছবিসহ দেখুন ২০২৪

সঠিকভাবে বাংলায় দরখাস্ত লেখার নিয়ম ছবিসহ শেয়ার করেছি এই পোস্টে। পোস্টটি শুরু থেকে শেষ অব্দি পড়লে দরখাস্ত লেখার সঠিক নিয়মাবলী সম্পর্কে বিস্তারিত জানতে এবং শিখতে পারবেন। এরপর, যেকোনো ধরনের দরখাস্ত লিখতে পারবেন অনায়াসে।

স্কুলে ছুটির জন্য দরখাস্ত, আর্থিক আনুদানের জন্য দরখাস্ত, চাকরির জন্য দরখাস্ত সহ বিভিন্ন কারণে দরখাস্ত লিখতে হয়। কিন্তু, দরখাস্ত লেখার সঠিক নিয়ম না জানার কারণে অনেকেই অন্য কারও থেকে দরখাস্ত লিখতে নেন।

আজ এই পোস্টটি মনোযোগ দিয়ে সম্পূর্ণ পড়লে বাংলায় দরখাস্ত লেখার নিয়ম ছবিসহ দেখতে এবং লেখার নিয়ম সম্পর্কে জানতে পারবেন। তো চলুন, পোস্টের মূল বিষয়ে ফিরে আসা যাক।

দরখাস্ত লেখার নিয়ম

দরখাস্ত লেখার জন্য প্রথমেই তারিখ এবং বরাবর লিখতে হবে এবং প্রাপকের তথ্য দিতে হবে। অতঃপর, প্রাপকের ঠিকানা লিখতে হবে। তারপর, যে বিষয় নিয়ে দরখাস্ত লেখা হচ্ছে সেটি এক লাইনে ছোট করে উল্লেখ করতে হবে। বিষয় লেখার পর সম্মানসূচক শব্দ দিয়ে দরখাস্তের মূলভাব লেখা শুরু করতে হবে।

দরখাস্ত লেখার সময় অবশ্যই আবেদনের সুরে লিখতে হবে। লেখার মাঝে আদেশমূলক শব্দ ব্যবহার করা যাবেনা আদেশমূলক শব্দ ব্যবহার করে দরখাস্ত লেখা হলে সেটি অনুমোদন পাওয়ার সম্ভাবনা কমে যাবে। দরখাস্তের মূলভাব লেখার সময় অল্প শব্দের মাঝে দরখাস্ত লেখার কারণ উল্লেখ করতে হবে।

অতঃপর, প্রেরকের তথ্য উল্লেখ করতে হবে। তারপর, দরখাস্তটি ডাকযোগে কিংবা সরাসরি প্রাপকের কাছে পৌঁছে দিতে হবে।

দরখাস্ত লেখার নিয়মাবলী

দরখাস্ত লেখার সময় কিছু নিয়মাবলী মেনে লিখতে হয়। অর্থাৎ, দরখাস্ত লেখার একটি নির্দিষ্ট ফরম্যাট থাকে, যেটি অনুসরণ করে লিখতে হবে। নাহলে, সেটি দরখাস্তের কাতারে পড়বে না বরং চিঠি হয়ে যাবে। নিচে এগুলো উল্লেখ করে দিয়েছি।

  • তারিখ লিখতে হবে শুরুতেই
  • বরাবর লিখে দরখাস্ত শুরু করতে হবে
  • প্রাপকের নাম এবং ঠিকানা লিখতে হবে
  • দরখাস্তের বিষয় এক লাইনে লিখতে হবে
  • জনাব, মহোদয় ইত্যাদি সম্ভাষণমূলক শব্দ দিয়ে লেখা শুরু করুন
  • দরখাস্তের মূলভাব লিখুন পরিষ্কার এবং আবেদনের ভঙ্গিতে
  • লেখা শেষে প্রেরকের তথ্য লিখুন

এই নিয়মাবলীগুলো অনুসরণ করার মাধ্যমে সহজেই একটি দরখাস্ত লিখতে পারবেন। দরখাস্ত লেখার পর এটি জমা দিতে পারেন। আশা করা যায় আপনার দরখাস্তটি অনুমোদন হবে।

দরখাস্ত লেখার নিয়ম ছবিসহ

দরখাস্ত লেখার নিয়ম ছবি দেখে সহজেই বুঝতে পারবেন। নিচে দরখাস্ত লেখার নিয়ম ছবিসহ উল্লেখ করে দেয়া রয়েছে। এখানে, বিভিন্ন ধরনের দরখাস্ত লেখার নমুনা ছবি আকারে উল্লেখ করে দেয়া রয়েছে। এগুলো অনুসরণ করে আপনার প্রয়োজনীয় দরখাস্তটি লিখতে পারবেন অনেক সহজেই।

দরখাস্ত লেখার নিয়ম ছবি
দরখাস্ত লেখার নিয়ম ছবি
দরখাস্ত লেখার নিয়ম ছবিসহ
দরখাস্ত লেখার নিয়ম ছবিসহ
বাংলা দরখাস্ত লেখার নিয়ম ছবিসহ
বাংলা দরখাস্ত লেখার নিয়ম ছবিসহ

সহজেই দরখাস্ত লিখতে চাইলে উপরোক্ত ছবিগুলো দেখে যেকোনো ধরনের দরখাস্ত লিখতে পারবেন অনেক সহজেই।

সঠিকভাবে দরখাস্ত লেখার নমুনা

সঠিকভাবে দরখাস্ত লেখার জন্য কিছু নমুনা অনুসরণ করা যেতে পারে। এতে করে, যেকোনো ধরনের দরখাস্ত নমুনা দেখে দেখে লিখতে পারবেন। ফলে, দরখাস্ত লেখার নিয়মাবলী শেখা হবে এবং লেখাও হবে। নিচে সঠিকভাবে দরখাস্ত লেখার নমুনা উল্লেখ করে দিয়েছি। চলুন, দেখে নেয়া যাক।

অফিসে ছুটির দরখাস্ত লেখার নিয়ম

অফিস যেতে দেরি হলে বসের ঝাড়ি খেতে হয়, একদিন মিস করলে তো আর কথাই নেই! কিন্তু, আপনি যদি কোনো কারণে অসুস্থ হয়ে পড়েন, তাহলে অফিস যাবেন কীভাবে? অসুস্থ হয়ে গেলে অফিস থেকে ছুটি নেয়ার প্রয়োজন হতে পারে।

অফিস থেকে ছুটি নিতে চাইলে একটি ছুটির দরখাস্ত লিখতে হবে। অসিফে ছুটির দরখাস্ত লেখার নিয়ম নিচে উল্লেখ করে দিয়েছি নমুনা সহ। একই পদ্ধতিতে আপনিও একটি দরখাস্ত লিখতে পারেন অফিসে জমা দেয়ার জন্য।

১৭ ফেব্রুয়ারি, ২০২৪

বরাবর 
বিপণন ব্যবস্থাপক
পাঞ্জেরি পাবলিকেশন্স লিমিটেড
মহাখালী, ঢাকা

বিষয়: মায়ের অসুস্থতার জন্য অফিসে ছুটির আবেদন

জনাব,
সবিনয় নিবেদন এই যে, আমি মোঃ ফারহান ইসলাম আপনার প্রতিষ্ঠানের বিপণন বিভাগে সহকারী বিপণন ব্যবস্থাপক পদে কর্মরত। আমি নিয়মিত অফিসে উপস্থিত থাকি এবং আমার দায়িত্বপ্রাপ্ত সকল কাজ সময়মতো সম্পন্ন করার চেষ্টা করি। দুঃখের সাথে জানাচ্ছি যে, আমার মা হঠাৎ করে অসুস্থ হয়ে পড়েছেন এবং তাকে দ্রুত চিকিৎসার জন্য রাজধানী ঢাকায় নিয়ে যেতে হবে। অতএব, আমি আগামী ৩ দিন (১৮/০২/২০২৪-২০/০২/২০২৪) অফিসে অনুপস্থিত থাকব।

অতএব, জনাবের নিকট আকুল আবেদন এই যে, আমার মায়ের চিকিৎসার জন্য আগামী ১৮-২০ই ফেব্রুয়ারি পর্যন্ত ছুটি মঞ্জুর করে আমাকে বাধিত করবেন।

নিবেদক-
মোঃ ফারহান ইসলাম
সহকারী বিপণন ব্যবস্থাপক
মোবাইল নং: ০১৭৪৪-৬৬০৪৪০

এই দরখাস্ত লেখার নিয়মাবলীটি অনুসরণ করে আপনার অসুস্থতার জন্য কিংবা আপনার আপনার পরিবারের কারও অসুস্থতার জন্য অফিস থেকে ছুটির জন্য আবেদন করতে পারবেন এবং ছুটি নিতে পারবেন।

প্রধান শিক্ষকের কাছে দরখাস্ত লেখার নিয়ম

স্কুল কিংবা কলেজ, যেকোনো কারণে প্রধান শিক্ষকের নিকট দরখাস্ত লিখতে হতে পারে। কিন্তু, আপনি যদি দরখাস্ত লেখার নিয়ম না জানেন, তাহলে মহা বিপদে পড়ে যাবেন। তবে, নিচের দরখাস্ত লেখার নমুনা অনুসরণ করে সহজেই বাংলায় একটি দরখাস্ত লিখতে পারবেন।

১৭ ফেব্রুয়ারি, ২০২৪

বরাবর
প্রধান শিক্ষক
রাজশাহী সরকারি উচ্চ বিদ্যালয়
রাজশাহী সদর, রাজশাহী

বিষয়: ছাত্র কল্যাণ তহবিল হতে আর্থিক সাহায্যের জন্য আবেদন

জনাব,
সবিনয় নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের দশম শ্রেণির একজন নিয়মিত ছাত্র। আমি সর্বদা পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করে থাকি এবং এবারও দশম শ্রেণিতে সর্বোচ্চ স্থান অধিকার করেছি। আমার বাবা একজন কৃষক। আমাদের ৬ সদস্যের পরিবারে ৩ ভাইবোন আমরা স্কুলে পড়ি। কৃষি করে সংসারের ভরণপোষণ ও আমাদের সকলের পড়াশোনার খরচ বহন করা বাবার পক্ষে ক্রমশ কঠিন হয়ে উঠছে। ফলে আমার লেখাপড়া চালিয়ে যাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে।

এই জরুরি পরিস্থিতিতে, আমি আপনার কাছে আর্থিক সহায়তার জন্য আবেদন করছি। আপনার সহায়তা আমার লেখাপড়া চালিয়ে যাওয়ার সুযোগ করে দেবে এবং আমার স্বপ্ন পূরণে সহায়ক হবে।

অতএব, জনাবের নিকট আকুল আবেদন এই যে, ছাত্র কল্যাণ তহবিল থেকে আর্থিক সাহায্য করে আমার পড়ালেখা চালিয়ে যাওয়ার জোগান দিয়ে আমাকে বাধিত করবেন।

নিবেদক-
আপনার একান্ত অনুগত ছাত্র
ওয়াহিদ রহমান
শ্রেণি: দশম শাখা: ক রোল নং: ০১

এই পদ্ধতি অনুসরণ করে আপনার স্কুল বা কলেজের প্রধান শিক্ষকের নিকট দরখাস্ত লিখতে পারবেন। দরখাস্তের বিষয় এবং মূলভাব পরিবর্তন করে একই নিয়মে দরখাস্ত লিখতে পারবেন।

চেয়ারম্যানের কাছে দরখাস্ত লেখার নিয়ম

আপনার বাসা যদি হয় ইউনিয়ন পরিষদের অধীনে, তাহলে নিশ্চয়ই চেয়ারম্যানের থেকে বিভিন্ন সময় সহযোগিতা নেয়ার প্রয়োজন পড়ে থাকে। চেয়ারম্যানের কাছে দরখাস্ত লেখার নিয়ম জানা থাকলে যেকোনো প্রয়োজনে দরখাস্ত লিখে চেয়ারম্যানের কাছে আপনার আবেদন জানাতে পারবেন।

নিচে চেয়ারম্যানের কাছে দরখাস্ত লেখার নিয়ম নিয়ে একটি নমুনা উল্লেখ করে দিয়েছি। এটি অনুসরণ করে সহজেই যেকোনো প্রয়োজনে দরখাস্ত লিখতে পারবেন।

১৭ ফেব্রুয়ারি, ২০২৪

বরাবর 
চেয়্যারম্যান 
খলেয়া ইউনিয়ন পরিষদ
গঙ্গাচড়া, রংপুর

বিষয়: টিউবওয়েল সংস্থাপনের জন্য আবেদন

জনাব,
আমি আপনার দায়িত্বপ্রাপ্ত খলেয়া ইউনিয়ন পরিষদের অন্তর্গত ৬নং ওয়ার্ডের পশ্চিম পাড়া গ্রামের একজন বাসিন্দা। গত কয়েক মাস ধরে আমাদের এলাকায় তীব্র নিরাপদ পানির সংকট দেখা দিয়েছে। টিউবওয়েলের অভাবে আমরা দীর্ঘদিন ধরে এই সমস্যায় ভুগছি। নিরাপদ পানির অভাবে অনেকেই গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন এবং হাসপাতালে ভর্তি হয়েছেন অনেকেই। এই পরিস্থিতি আমাদের জন্য ক্রমশ অসহনীয় হয়ে উঠছে।

এমতাবস্থায়, আমি আপনার কাছে যত দ্রুত সম্ভব আমাদের এলাকায় দুটি নিরাপদ পানির টিউবওয়েল স্থাপনের জন্য অনুরোধ জানাচ্ছি।

অতএব, জনাবের নিকট আকুল আবেদন এই যে, আমাদের এলাকায় যত দ্রুত সম্ভব দুটি নিরাপদ পানির টিউবওয়েল সংস্থাপনের ব্যবস্থা করলে আমরা এলাকাবাসী আপনার নিকট চির কৃতজ্ঞ থাকবো।

নিবেদক-
আবদুল মজিদ (গ্রামবাসীর পক্ষ থেকে) 
গ্রাম: পশ্চিম পাড়া ওয়ার্ড নং: ০৬

উপরোক্ত বাংলায় দরখাস্ত লেখার নিয়ম অনুসরণ করে সহজেই আপনার এলাকার চেয়ারম্যানের কাছে একটি আবেদন পত্র লিখতে পারবেন। যেকোনো আবেদন নিয়ে দরখাস্ত লেখার জন্য উপরোক্ত দরখাস্ত লেখার নিয়ম ছবিগুলো অনুসরণ করতে পারেন।

শেষ কথা

আজকের এই পোস্টে আপনাদের সাথে সঠিক পদ্ধতিতে বাংলায় দরখাস্ত লেখার নিয়ম ছবিসহ শেয়ার করেছি। পোস্টটি অনুসরণ করলে নিজেই এখন থেকে দরখাস্ত লিখতে পারবেন।

আমি Specific Info ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা এবং অ্যাডমিন। প্রফেশনালি কন্টেন্ট রাইটিং করার পাশাপাশি এই ব্লগে পড়ালেখা, সাধারণ জ্ঞান বিষয়ক তথ্য নিয়ে লিখে থাকি।

Leave a Comment