অগ্রিম ছুটির জন্য আবেদন পত্র লেখার নিয়ম

অগ্রিম ছুটি প্রয়োজন? অগ্রিম ছুটির জন্য আবেদন পত্র লিখতে চাচ্ছেন? কিন্তু কীভাবে অগ্রিম ছুটি নেয়ার জন্য আবেদন পত্র লিখতে হয় জানেন না? আজকের এই পোস্টটি তাহলে আপনার জন্যই।

আজ আমি আপনাদের সাথে অগ্রিম ছুটির জন্য দরখাস্ত লেখার নিয়ম নিয়ে আলোচনা করবো। পোস্টটি শুরু থেকে শেষ অব্দি পড়লে কীভাবে অগ্রিম ছুটি নেয়ার জন্য আবেদন পত্র লিখতে হয় জানতে পারবেন।

তো চলুন, অগ্রিম ছুটির জন্য আবেদন পত্র লেখার নিয়মগুলো দেখে নেয়া যাক। এছাড়াও, এই পোস্টে আমি কিছু নমুনা উল্লেখ করে দিবো, যেগুলো অনুসরণ করার মাধ্যমে আপনি অনেক সহজেই অগ্রিম ছুটি নিতে দরখাস্ত লিখতে পারবেন।

অগ্রিম ছুটির জন্য আবেদন

অগ্রিম ছুটি প্রয়োজন হলে প্রধান শিক্ষক বা অফিসের বসের কাছে একটি আবেদন করতে হয়। আবেদন না করে যদি আমরা অফিস বা স্কুলে উপস্থিত না হই, তবে পরবর্তীতে অফিসে গিয়ে বসের ঝাড়ি খাওয়া এবং স্কুলে গিয়ে ক্লাস শিক্ষক এর ঝাড়ি খাওয়া এবং জরিমানা গুনতে হবে।

এছাড়াও, স্কুল বা কলেজে বিভিন্ন পরীক্ষায় অগ্রিম ছুটির জন্য আবেদন পত্র লিখতে বলা হয়। এই প্রশ্নগুলোর উত্তর করার জন্য আবেদন পত্র লেখার নিয়ম জানা থাকতে হবে। নিচে ছুটির জন্য দরখাস্ত লেখার নিয়ম উল্লেখ করে দিয়েছি।

অগ্রিম ছুটির জন্য আবেদন পত্র লেখার নিয়ম

অগ্রিম ছুটির জন্য আবেদন পত্র লেখার প্রয়োজন পড়ে সাধারণত দুইটি কারণে। এক হছে, স্কুল বা কলেজে যদি পরীক্ষায় এটি প্রশ্ন হিসেবে আসে তবে, এবং দুই হলো, যেকোনো প্রয়োজনে স্কুল বা অফিস থেকে ছুটি প্রয়োজন হলে। যে কারণেই আবেদন পত্র লিখতে হোক না কেন, নিচের নিয়মগুলো অনুসরণ করলে অনেক সহজেই একটি আবেদন পত্র লিখতে পারবেন।

অন্যান্য সাধারণ আবেদন পত্রের মতো করেই শুরুতে বাম দিকে তারিখ লিখতে হবে এবং নিচে বরাবর লিখতে হবে। এরপর, প্রাপকের তথ্য এবং ঠিকানা লিখতে হবে। প্রধান শিক্ষকের নিকট লিখলে প্রধান শিক্ষক লিখতে হবে এবং অফিসের বসের কাছে লিখলে তার পদের নাম উল্লেখ করতে হবে এবং প্রতিষ্ঠানের নাম ও ঠিকানা লিখতে হবে।

অতঃপর, আবেদন পত্রের মূল বিষয় লিখতে হবে। সম্মানসূচক সম্ভাষণ ব্যবহার করে আবেদনের মূল বিষয় উল্লেখ করতে হবে। আবেদনের মূল বিষয় লেখার সময় অবশ্যই মূল বিষয়টি আবেদনের ভঙ্গিতেই লিখতে হবে। আদেশ মূল শব্দ ব্যবহার করা যাবেনা। অতঃপর, আবেদনকারীর তথ্য উল্লেখ করতে হবে।

এভাবে করে সহজেই একটি আবেদন পত্র লিখতে পারবেন। যেহেতু অগ্রিম ছুটি নেয়ার জন্য আবেদন পত্র লিখছেন, তাই বিষয় লেখার সময় অবশ্যই এটি উল্লেখ করে দিতে হবে। যে বিষয় নিয়ে আবেদন পত্র বা দরখাস্ত লিখবেন, সেটি উল্লেখ করে দিতে হবে।

স্কুলে অগ্রিম ছুটির জন্য আবেদন পত্র

স্কুলে অগ্রিম ছুটি প্রয়োজন হলে নিচে উল্লেখ করে দেয়া আবেদন পত্র লেখার নমুনাটি অনুসরণ করে একটি অগ্রিম ছুটির দরখাস্ত লিখতে পারবেন।

তারিখ – ১৬/০৩/২০২৪ ইং
বরারব 
প্রধান শিক্ষক 
রংপুর জিলা স্কুল
রংপুর সদর, রংপুর

বিষয়: অগ্রীম ছুটির জন্য আবেদন

জনাব, 
বিনীত নিবেদন এই  যে , আমি আপানার বিদ্যালয়ের অষ্টম শ্রেনীর একজন নিয়মিত ছাত্র। আগামী ১৭ই মার্চ আমার বড় বোনের শুভ বিবাহ অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিয়ের আগে থেকেই আমার উপর অনেক কাজের দায়িত্ব দেয়া হয়েছে যা পালন করা আমার কর্তব্য। কারণ, আমার কোনো বড় ভাই নেই। তাই, আমাকে আগামী ১৭ মার্চ হতে ২১ মার্চ পর্যন্ত মাত্র ০৫ দিনের ছুটি দিয়ে বাধিত করবেন।

অতএব মহোদয়ের নিকট আমার আকুল আবেদন এই যে , আমাকে উক্ত ০৫ দিনের ছুটি প্রদানে আপনার সুমর্জি কামনা করছি।

নিবেদক
আপনার একান্ত অনুগত ছাত্র
মোঃ ফারহান ইসলাম
শ্রেনী: অষ্টম, রোল: ০২

এই নিয়মটি অনুসরণ করে অনেক সহজেই স্কুলে অগ্রিম ছুটির জন্য আবেদন পত্র লিখতে পারবেন। একইভাবে যেকোনো কারণে আবেদন পত্র বা দরখাস্ত লিখে তা আপনার স্কুল কিংবা কলেজের প্রধান শিক্ষকের নিকট জমা দিতে পারেন। এছাড়াও, আপনার অফিসের বস বা ঊর্ধ্বতন কর্মকর্তার নিকট একই পদ্ধতিতে একটি দরখাস্ত লিখে জমা দিতে পারবেন।

কলেজে অগ্রিম ছুটির জন্য আবেদন পত্র

কলেজে উপস্থিত হতে পারবেন না এজন্য অগ্রিম ছুটি প্রয়োজন? কলেজ থেকে অগ্রিম ছুটির জন্য আবেদন পত্র লেখার নিয়ম নিচে উল্লেখ করে দিয়েছি। এটি অনুসরণ করে অনেক সহজেই একটি দরখাস্ত লিখতে পারবেন।

তারিখ – ১৬/০৩/২০২৪ ইং
বরারব 
প্রধান শিক্ষক 
রংপুর সরকারি কলেজ
রংপুর সদর, রংপুর

বিষয়: অগ্রীম ছুটির জন্য আবেদন

জনাব, 
বিনীত নিবেদন এই  যে , আমি আপানার কলেজের দ্বাদশ শ্রেনীর একজন নিয়মিত ছাত্র। আগামী ২০ মার্চ আমার বড় বোনের শুভ বিবাহ অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিয়ের ০৩ দিন আগে থেকেই আমার উপর অনেক কাজের দায়িত্ব দেয়া হয়েছে যা পালন করা আমার একান্তই কর্তব্য। তাই, আমাকে আগামী ১৭ মার্চ হতে ২১ মার্চ পর্যন্ত মাত্র ০৫ দিনের ছুটি দিয়ে বাধিত করবেন।

অতএব, মহোদয়ের নিকট আমার আকুল আবেদন এই যে , আমাকে উক্ত ০৫ দিনের ছুটি প্রদান করে বাধিত করবেন।

নিবেদক
আপনার একান্ত অনুগত ছাত্র
মোঃ ফারহান ইসলাম
শ্রেনী: দ্বাদশ, রোল: ০২

অফিসে অগ্রিম ছুটির জন্য আবেদন পত্র

অফিসে অগ্রিম ছুটির জন্য আবেদন পত্র লিখে জমা দিলে আপনার অফিস থেকে পরবর্তীতে অনুপস্থিত থাকলে জরিমানা করা সহ যেকোনো সমস্যা করবেনা। এজন্য, নিচে উল্লেখ করে দেয়া নমুনা অনুসরণ করে সহজেই একটি দরখাস্ত লিখতে পারেন।

তারিখ: ১৬/০৩/২০২৪
বরাবর,
ব্যবস্থাপক
বাংলাদেশ কৃষি ব্যাংক
ঢাকা, বাংলাদেশ

বিষয়: অগ্রিম ছুটির জন্য আবেদন

জনাব,
সবিনয় নিবেদন এই যে আমি আপনার প্রতিষ্ঠানের একজন নিয়মিত কর্মচারী। বিগত ৫ বছর যাবত আমি নিষ্ঠার সাথে আপনার প্রতিষ্ঠানে কর্মরত আছি। আগামী ১৭ মার্চ ২০২৪ তারিখ হতে ২১ মার্চ ২০২৪ তারিখ পর্যন্ত আমার ছোট বোনের বিবাহ অনুষ্ঠান আয়োজিত হতে যাচ্ছে। এই ০৫ দিন আমার উপর অনেক কাজের দায়িত্ব অর্পণ করা হয়েছে। তাই, উক্ত ০৫ দিন আমি অফিসে উপস্থিত হতে পারবো না। আমাকে ০৫ দিনের ছুটি দিলে অনেক উপকার হয়।

অতঃপর, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, উক্ত ০৫ দিনের জন্য আমাকে অগ্রিম ছুটি প্রদান করে বাধিত করবেন।

নিবেদক,
আপনার অধীনে কর্মরত
মোঃ ফারহান ইসলাম

উপরোক্ত নমুনাগুলো অনুসরণ করে অনেক সহজেই অগ্রিম ছুটি চেয়ে আবেদন করতে পারবেন। স্কুল/কলেজ কিংবা অফিসে ছুটি প্রয়োজন হলে এই নমুনাগুলো অনুসরণ করার মাধ্যমে ছুটি চেয়ে আপনার প্রধান শিক্ষক কিংবা অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তার নিকট আবেদন করতে পারবেন।

আমাদের শেষ কথা

আজকের এই পোস্টে আপনাদের সাথে অগ্রিম ছুটির জন্য আবেদন পত্র লেখার নিয়ম এবং নমুনা শেয়ার করেছি। পোস্টটি সম্পূর্ণ পড়লে স্কুল/কলেজ কিংবা অফিস থেকে অগ্রিম ছুটি চেয়ে দরখাস্ত লিখতে পারবেন। আরও এমন তথ্য জানতে আমাদের ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করুন।

আমি Specific Info ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা এবং অ্যাডমিন। প্রফেশনালি কন্টেন্ট রাইটিং করার পাশাপাশি এই ব্লগে পড়ালেখা, সাধারণ জ্ঞান বিষয়ক তথ্য নিয়ে লিখে থাকি।

Leave a Comment