জরিমানা মওকুফের জন্য প্রধান শিক্ষকের নিকট আবেদন

জরিমানা মওকুফের জন্য প্রধান শিক্ষকের নিকট আবেদন করার মাধ্যমে জরিমানা থেকে বেঁচে যাওয়া সম্ভব। কিন্তু, জরিমানা মওকুফের জন্য আবেদন পত্র লেখার নিয়ম জানেন না? চিন্তার কিছু নেই, আজকের এই পোস্টে আপনাদের সাথে জরিমানা মাফের জন্য দরখাস্ত লেখার নিয়ম শেয়ার করবো।

অনুপস্থিতির কারণে অনেক সময় আমাদের জরিমানা করা হয়ে থাকে। কোনো কারণে স্কুল বা কলেজে উপস্থিত হতে না পারলে জরিমানা গুনতে হয়। কিন্তু, আপনি যদি একটি আবেদন পত্র বা দরখাস্ত লিখে তা প্রধান শিক্ষকের নিকট জমা দিতে পারেন, তাহলে জরিমানা মওকুফ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে শতভাগ।

তবে, অনেকেই জরিমানা মওকুফের জন্য দরখাস্ত লেখার নিয়ম জানেন না। তাই, তাদেরকে দিনশেষে জরিমানা গুনতে হয়। তবে, এই পোস্টটি শুরু থেকে শেষ অব্দি পড়লে জরিমানা মওকুফের জন্য দরখাস্ত লেখার নিয়ম জানতে পারবেন। তো চলুন, পোস্টের মূল বিষয়ে ফিরে আসা যাক।

জরিমানা মওকুফের জন্য প্রধান শিক্ষকের নিকট আবেদন

জরিমানা মওকুফের জন্য প্রধান শিক্ষকের নিকট আবেদন করতে হলে অন্যান্য সাধারণ আবেদন পত্র লেখার নিয়ম অনুসরণ করেই একটি দরখাস্ত লিখতে হবে। প্রথমে বরাবর, এরপর, প্রধান শিক্ষক এবং স্কুল/কলেজের নাম ও ঠিকানা লিখতে হবে। অতঃপর, আবেদন পত্রের বিষয় লিখতে হবে এবং আবেদনের মূল অংশ লিখতে হবে।

এরপর, প্রেরকের তথ্য অর্থাৎ আবেদনকারীর তথ্য লিখতে হবে। অতঃপর, উক্ত আবেদনপত্রটি জমা দিতে পারবেন আপনার স্কুল বা কলেজের প্রধান শিক্ষকের নিকট। একটি আবেদন পত্র লিখতে যা যা নিয়ম অনুসরণ করতে হবে তা নিম্নরূপ —

  • প্রথমেই তারিখ লিখতে হবে
  • এরপর, বরাবর লিখতে হবে এবং প্রধান শিক্ষক লিখতে হবে
  • শিক্ষা প্রতিষ্ঠানের নাম এবং ঠিকানা লিখতে হবে
  • আবেদনের মূল বিষয় এক লাইনে লিখতে হবে
  • সম্মানসূচক শব্দ দিয়ে মূলভাব লেখা শুরু করতে হবে
  • আবেদনকারীর তথ্য লিখতে হবে

উপরোক্ত নিয়মগুলো অনুসরণ করার মাধ্যমে অনেক সহজেই অনুপস্থিতির জন্য জরিমানা মওকুফের আবেদনপত্র লিখতে পারবেন। এছাড়াও, আপনি চাইলে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র লিখে জমা দিতে পারেন। এতে করেও আপনার জরিমানা মওকুফ হয়ে যাবে।

উপরোক্ত নিয়ম অনুসরণ করে কীভাবে একটি জরিমানা মওকুফের দরখাস্ত লিখতে হয় তার কয়েকটি নমুনা নিচে উল্লেখ করে দিয়েছি। এগুলো অনুসরণ করে সহজেই দরখাস্ত লিখতে পারবেন।

স্কুলে অনুপস্থিতির জরিমানা মওকুফের জন্য আবেদন

কোনো কারণে স্কুলে অনুপস্থিত ছিলেন, এখন জরিমানা হয়ে গেছে? তাহলে, নিচে উল্লেখ করে দেয়া দরখাস্ত লেখার নিয়ম অনুসরণ করতে পারেন। এতে করে জরিমানা থেকে বেঁচে যাবেন।

তারিখ: ০৭ মার্চ, ২০২৪
বরাবর,
প্রধান শিক্ষক
ক্যান্টনমেন্ট স্কুল ও কলেজ
সৈয়দপুর

বিষয় : জরিমানা মওকুফের জন্য আবেদন

জনাব,
বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ক-শাখার একজন শিক্ষার্থী। গত ফেব্রুয়ারি মাসের ০৭ তারিখে আমাদের এলাকার খেলার মাঠে ফুটবল খেলার সময় আমার পা ভেঙে যায়। ফলে, ফেব্রুয়ারি মাসের ০৭ তারিখ থেকে মার্চ মাসের ০৬ তারিখ পর্যন্ত আমি বিদ্যালয়ে উপস্থিত হতে পারিনি। দীর্ঘ ০১ মাস আমার অনুপস্থিতির কারণে বিদ্যালয়ে অনেক জরিমানা হয়েছে।

আমার পায়ের চিকিৎসা করতে গিয়ে পরিবার থেকে অনেক টাকা ব্যয় হয়ে গেছে। তাই, আমার পরিবারের আর্থিক অসচ্ছলতার কারণে এই জরিমানার টাকা পরিশোধ করা আমার পক্ষে সম্ভব নয়। আমার পা ভেঙ্গে গিয়েছিলো তার প্রমাণস্বরূপ ডাক্তারের সার্টিফিকেট সংযুক্ত করে দিয়েছি।

অতএব, জনাবের নিকট আকুল আবেদন এই যে, আমার পরিবারের আর্থিক সমস্যার বিষয়টি বিবেচনা করে আমার উপর আরোপ করা জরিমানা মওকুফ করে বাধিত করবেন।

বিনীত
আপনার একান্ত অনুগত শিক্ষার্থী
মোঃ ফারহান ইসলাম
শ্রেণি: অষ্টম, রোল নং-০২, শাখা-ক

কলেজের জরিমানা মওকুফের জন্য আবেদন পত্র

কোনো দুর্ঘটনার কারণে বা অসুস্থতার কারণে যদি কলেজে অনেকদিন উপস্থিত হতে না পারেন, তাহলে আপনার নামে কলেজে জরিমানা হয়ে যেতে পারে। জরিমানা দিতে না চাইলে জরিমানা মওকুফ করে নিতে হবে। জরিমানা মওকুফ করার জন্য একটি আবেদন পত্র লিখতে হবে। এজন্য, নিচে উল্লেখ করে দেয়া নমুনাটি অনুসরণ করতে পারেন।

তারিখ: ০৭ মার্চ, ২০২৪
বরাবর,
প্রধান শিক্ষক
কারমাইকেল কলেজ
রংপুর

বিষয় : জরিমানা মওকুফের জন্য আবেদন

জনাব,
বিনীত নিবেদন এই যে, আমি আপনার কলেজের একাদশ শ্রেণির একজন ছাত্র। গত ফেব্রুয়ারি মাসের ০৯ তারিখে রাস্তা দিয়ে আসার সময় রোড অ্যাক্সিডেন্ট এ আমার হাত এবং পা ভেঙে যায়। ফলে, ফেব্রুয়ারি মাসের ০৯ তারিখ থেকে মার্চ মাসের ০৬ তারিখ পর্যন্ত অনুস্থতার কারণে আমি কলেজে উপস্থিত হতে পারিনি। দীর্ঘ প্রায় ০১ মাস অনুপস্থিতির কারণে কলেজে আমার নামে অনেক জরিমানা হয়েছে।

আমার হাত এবং পায়ের চিকিৎসা করতে গিয়ে পরিবারের অনেক টাকা ব্যয় হয়েছে। তাই, আমার পরিবারের পক্ষে এই জরিমানার টাকা পরিশোধ করা সম্ভব নয়। প্রমাণস্বরূপ আমার মেডিকেল রিপোর্ট সংযুক্ত করে দিয়েছি।

অতএব, জনাবের নিকট আকুল আবেদন এই যে, আমার পরিবারের আর্থিক সমস্যার বিষয়টি বিবেচনা করে আমার উপর আরোপ করা জরিমানা মওকুফ করে বাধিত করবেন।

বিনীত
আপনার একান্ত অনুগত ছাত্র
মোঃ ফারহান ইসলাম
শ্রেণি: একাদশ, রোল নং-১১৪৪, শাখা- বিজ্ঞান

অনুপস্থিতির কারণে স্কুল বা কলেজে জরিমানা হলে উপরোক্ত নিয়ম অনুসরণ করে একটি আবেদন পত্র লিখে প্রধান শিক্ষকের নিকট জমা দিতে পারেন। তবে, অনেক সময় বিলম্বে বেতন দেয়ার কারণে অর্থাৎ দেরিতে বেতন দেয়ার কারণেও জরিমানা হয়ে থাকে। এক্ষেত্রে নিচে উল্লেখ করে দেয়া নিয়ম অনুসরণ করে একটি দরখাস্ত লিখতে পারেন।

বিলম্বে বেতন প্রদানে জরিমানা মওকুফের জন্য আবেদন

বেতন দিতে বিলম্ব হলে জরিমানা হতে পারে। জরিমানা হলে তা মওকুফের জন্য প্রধান শিক্ষকের নিকট আবেদন করতে পারেন। এজন্য নিচে উল্লেখ করে দেয়া দরখাস্ত লেখার নিয়ম অনুসরণ করুন।

তারিখ: ০৭ মার্চ, ২০২৪
বরাবর
প্রধান শিক্ষক,
দিনাজপুর ক্যান্টনমেন্ট স্কুল ও কলেজ
দিনাজপুর

বিষয় : জরিমানা মওকুফের জন্য আবেদন।

জনাব,
বিনীত নিবেদন এই যে, আমার পিতা একজন স্বল্প পুঁজির ব্যবসায়ী। ব্যবসার কাজে তিনি গত ১৫ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ থেকে ৬ মার্চ ২০২৪ তারিখ পর্যন্ত যশোরে ছিলেন। উক্ত সময়ের মাঝে আমাদের স্কুলের বেতন দেয়ার সময় ছিলো। কিন্তু তিনি বাসায় না থাকায় যথাসময়ে আমি ফেব্রুয়ারি ২০২৪ এর বেতন পরিশোধ করতে পারিনি। গতকাল তিনি বাসায় ফিরেছেন বিধায় আজ আমি পূর্বের মাসের বেতন পরিশোধ করতে চাই। কিন্তু, যথাসময়ে বেতন দিতে না পারায় আমার জরিমানা হয়ে গেছে।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, যথাসময়ে বেতন দিতে না পারায় আমার উপর আরোপ করা জরিমানা মওকুফ করে আমাকে ফেব্রুয়ারি মাসের বেতন পরিশোধের অনুমতি দিয়ে বাধিত করবেন।

বিনীত নিবেদক,
মো: ফারহান ইসলাম
শ্রেণি: ৯ম, রোল: ০৩, শাখা: ক

উপরোক্ত নিয়মগুলো অনুসরণ করার মাধ্যমে প্রধান শিক্ষকের নিকট জরিমানা মওকুফের জন্য আবেদন করতে পারবেন। যে কারণেই আপনার উপর জরিমানা আরোপ করা হোক না কেন, উপরোক্ত নিয়মগুলো অনুসরণ করে দরখাস্ত লিখে জমা দিলে জরিমানা মাফ হয়ে যাবে।

শেষ কথা

আজকের এই পোস্টে আপনাদের সাথে জরিমানা মওকুফের জন্য আবেদন পত্র লেখার নিয়ম এবং বিভিন্ন নমুনা উল্লেখ করে দিয়েছি। পোস্টটি শুরু থেকে শেষ অব্দি পড়লে নিজেই একটি দরখাস্ত লিখতে পারবেন এবং আপনার প্রধান শিক্ষকের নিকট জমা দেয়ার মাধ্যমে জরিমানা থেকে বেঁচে যেতে পারবেন। আরও এমন তথ্য জানতে আমাদের ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করুন।

আমি Specific Info ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা এবং অ্যাডমিন। প্রফেশনালি কন্টেন্ট রাইটিং করার পাশাপাশি এই ব্লগে পড়ালেখা, সাধারণ জ্ঞান বিষয়ক তথ্য নিয়ে লিখে থাকি।

Leave a Comment