অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র লেখার নিয়ম ২০২৪

স্কুল বা কলেজে উপস্থিত হতে না পারলে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র লিখে জমা দিতে হয়। নয়তো জবাবদিহিতা করার পাশাপাশি অধিকাংশ সময় জরিমানা গুনতে হয়।

স্পেসিফিক ইনফো ওয়েবসাইটের আজকের এই পোস্টে আপনাদের সাথে স্কুলে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র লেখার নিয়ম শেয়ার করবো। পোস্টটি সম্পূর্ণ পড়লে বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র লেখার নিয়ম, কলেজে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র লেখার নিয়ম, মাদ্রাসায় অনুপস্থিতির জন্য আবেদন পত্র লেখার নিয়ম সম্পর্কে জানতে পারবেন।

অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র

অসুস্থতার জন্য কিংবা পারিবারিক সমস্যার কারণে আমরা অনেক সময় স্কুলে/কলেজে উপস্থিত হতে পারি না। এমতাবস্থায়, যদি একটি অনুপস্থিতির জন্য দরখাস্ত লিখে প্রধান শিক্ষক অথবা ক্লাস শিক্ষক এর নিকট জমা না দেই, তবে ক্লাসে উপস্থিত না থাকার কারণে জরিমানা গুনতে হবে।

তাই, কোনো কারণে বিদ্যালয়ে উপস্থিত হতে না পারলে অবশ্যই একটি অনুপস্থিতির জন্য ছুটির দরখাস্ত লিখে জমা দিতে হবে। তো চলুন, কীভাবে আবেদন পত্র বা দরখাস্ত লিখতে হয় জেনে নেয়া যাক।

অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র লেখার নিয়ম

বিদ্যালয়ে/স্কুলে/কলেজে অনুপস্থিতির কারণে আবেদন পত্র বা দরখাস্ত লেখার সময় আমাদের কিছু নিয়ম অনুসরণ করতে হবে। এসব নিয়ম মেনে যদি আমরা একটি দরখাস্ত লিখে জমা দেই, তবে আমাদের ছুটি মঞ্জুর করার সম্ভাবনা থাকে সর্বাধিক।

আবার একইভাবে, অসুস্থ হওয়ার কারণে অফিসে উপস্থিত হতে না পারলে পরবর্তী দিন বসের ঝারি খাওয়ার পাশাপাশি বেতন কেটে নেয়ার সম্ভাবনা থাকে। এই সমস্যা থেকে উত্তরণের উপায় একটাই। একটি ছুটির আবেদনপত্র লিখে বসের নিকট জমা দেয়া।

নিচে আপনাদের জন্য এমন কিছু ছুটির আবেদনপত্র লেখার নিয়ম বাংলায় নিয়ম ও নমুনা সহ উল্লেখ করে দিয়েছি। এগুলো অনুসরণ করলে আপনিও নিজেই একটি আবেদন পত্র লিখতে পারবেন এবং আবেদন পত্র লেখার নিয়ম রপ্ত করতে পারবেন।

বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র

বিদ্যালয়ে উপস্থিত হতে পারেননি? পরের দিন ক্লাসে গেলেই হয়তো ক্লাস শিক্ষক আপনাকে কারণ জিজ্ঞাসা করবে। কিন্তু কী বলবেন? অসুস্থ ছিলাম? অধিকাংশ ক্ষেত্রেই শিক্ষক এটি মেনে নিতে চাইবেন না। তাই, একটি অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র লিখে সেটির সঙ্গে পর্যাপ্ত প্রমাণপত্র যুক্ত করে জমা দিতে হবে।

এতে করে, শিক্ষক আপনার দরখাস্তটি মঞ্জুর করবেন এবং আপনাকে ছুটি দিবেন। এজন্য, আপনি নিচে উল্লেখ করে দেয়া আবেদন পত্র লেখার নমুনাটি অনুসরণ করে একটি আবেদন পত্র লিখতে পারেন।

তারিখ : ১৬-১২-২০২৩
বরাবর
রংপুর ক্যান্ট পাবলিক স্কুল ও কলেজ
রংপুর সদর, রংপুর
বিষয় : বিদ্যালয়ে অনুপস্থিটির জন্য ছুটির আবেদন

জনাব,
সবিনয় নিবেদন এই যে,  আমি আপনার বিদ্যালয়ের দশম শ্রেণীর একজন নিয়মিত ছাত্র। হঠাৎ অসুস্থতার কারণে গত ১৩-১২-২৩ খ্রিঃ তারিখ হতে ১৫-১২-২৩ খ্রিঃ তারিখ পর্যন্ত আমার পক্ষে বিদ্যালয় আসা সম্ভব হচ্ছিলো না। আজ একটু সুস্থতা বোধ করায় আমি বিদ্যালয় এসেছি।

অতএব, জনাবের নিকট বিনীত নিবেদন এই যে, আমাকে অনুগ্রহপূর্বক ০৩ তিন দিনের ছুটি মঞ্জুর করে বাধিত করবেন।

নিবেদক
আপনার একান্ত অনুগত ছাত্র
মোঃ ফারহান ইসলাম
রোল নং : ০১
শ্রেণি : দশম
শাখা : বিজ্ঞান

কলেজে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র

কলেজে উপস্থিত হতে না পারলে অবশ্যই একটি ছুটির আবেদন পত্র লিখে জমা দিতে হবে। ছুটির আবেদন পত্র লিখতে না পারলে নিচে উল্লিখিত ছুটির আবেদন পত্র লেখার নিয়ম অনুসরণ করতে পারেন।

তারিখ : ১৬-১২-২০২৩
বরাবর
রংপুর ক্যান্ট পাবলিক স্কুল ও কলেজ
রংপুর সদর, রংপুর
বিষয় : কলেজে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন

জনাব,
সবিনয় নিবেদন এই যে,  আমি আপনার কলেজের দ্বাদশ শ্রেণীর একজন নিয়মিত ছাত্র। হঠাৎ অসুস্থতার কারণে গত ১৩-১২-২৩ খ্রিঃ তারিখ হতে ১৫-১২-২৩ খ্রিঃ তারিখ পর্যন্ত আমার পক্ষে কলেজে উপস্থিত থাকা এবং ক্লাস করা সম্ভব হচ্ছিলো না। আজ একটু সুস্থতা বোধ করায় আমি কলেজ এসেছি।

অতএব, জনাবের নিকট বিনীত নিবেদন এই যে, আমাকে অনুগ্রহপূর্বক গত ০৩ দিনের ছুটি মঞ্জুর করে বাধিত করবেন।

নিবেদক
আপনার একান্ত অনুগত ছাত্র
মোঃ ফারহান ইসলাম
রোল নং : ০১
শ্রেণি : দ্বাদশ
শাখা : বিজ্ঞান

উপরোক্ত দরখাস্ত লেখার নিয়মটি অনুসরণ করে একটি দরখাস্ত লিখে জমা দিলে আপনার কলেজের প্রধান শিক্ষক অথবা ক্লাস শিক্ষক আপনার ছুটি মঞ্জুর করে দিবেন। অসুস্থ থাকার কারণে দরখাস্ত লেখার সময় অবশ্যই ডাক্তারের প্রেসক্রিপশন যুক্ত করবেন।

অফিসে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র

অফিসে প্রচুর কাজের চাপ, কিন্তু আপনি অফিসে উপস্থিত হতে পারেননি। বস তো রেগেমেগে আগুন। একদিন না দুই দিন না পুরো তিনদিন আপনি অফিসে উপস্থিত হতে পারেননি। চতুর্থ দিনে অফিসে আসলে বস ঠিক কী লঙ্কা কান্ড করতে পারে?

এই সমস্যা থেকে বাঁচার একটি উপায় হচ্ছে, আপনি যে অসুস্থ ছিলেন, সেটি আপনার বসকে বুঝাতে হবে। এজন্য, সুন্দর করে একটি অনুপস্থিতির আবেদন পত্র লিখে সঙ্গে ডাক্তারের প্রেসক্রিপশন যুক্ত করে বসের নিকট জমা দিতে হবে। এতে করে চাকুরীও বাচবে, আপনাকে ঝারিও খেতে হবে না।

অফিসে অনুপস্থিতির জন্য দরখাস্ত লিখতে চাইলে নিম্নলিখিত নমুনাটি অনুসরণ করতে পারেন।

তারিখ : ২৮-০৬-২০২৩
বরাবর
অফিস কর্তৃপক্ষ
স্পেসিফিক ইনফো
ঢাকা মহানগর, ঢাকা

বিষয় : অফিসে অনুপস্থিত থাকার জন্য ছুটির আবেদন

জনাব,
বিনীত নিবেদন এই যে, আমি আপনার স্পেসিফিক ইনফো প্রতিষ্ঠানের একজন নিয়মিত এবং ন্যায়-পরায়ণ কর্মী। হঠাৎ অসুস্থতার কারণে আমি গত ১৩-১২-২০২৩ খ্রিঃ তারিখ হতে ১৫-১২-২০২৩ খ্রিঃ তারিখ পর্যন্ত বিছানা ছেড়ে উঠতে পারিনি। তাই আমার পক্ষে উক্ত তিনদিন অফিসে উপস্থিত হওয়া সম্ভব হয়নি।

অতএব, মহোদয়ের নিকট বিনীত নিবেদন এই যে, আমার অসুস্থতার কথা বিবেচনা করে অনুগ্রহপূর্বক গত ০৩ দিনের ছুটি মঞ্জুর করে বাধিত করবেন।

নিবেদক,
আপনার একান্ত অনুগত
মোঃ ফারহান ইসলাম

ছুটির জন্য আবেদন পত্র লেখার নিয়ম

অসুস্থতার জন্য ছুটি কিংবা অনুপস্থিতির জন্য ছুটি প্রয়োজন হলে বা উপস্থিত হতে না পারে পরবর্তী দিন আবেদন পত্র লিখতে হলে অবশ্যই আবেদন পত্র লেখার নিয়ম অনুসরণ করতে হবে। এজন্য, উপরে উল্লেখ করে দেয়া নমুনাগুলো অনুসরণ করতে পারেন।

স্কুলে অনুপস্থিতির জন্য বা কলেজে অনুপস্থিতির জন্য ছুটির দরখাস্ত লেখার নিয়ম প্রায় একই। শুধুমাত্র দরখাস্তের বিষয় এবং কিছু জায়গায় তথ্য পরিবর্তন করতে হয়। নমুনাগুলো অনুসরণ করে একটি দরখাস্ত লিখে জমা দিলে আপনার ছুটি মঞ্জুর হবে।

শেষ কথা

আজকের এই পোস্টে আপনাদের সাথে বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন, কলেজে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন এবং অফিসে অনুপস্থিতির জন্য বসের নিকট ছুটির আবেদন পত্র লেখার নিয়ম এবং নমুনা নিয়ে আলোচনা করেছি। পোস্টটি সম্পূর্ণ পড়ে থাকলে এই নিয়মগুলো অনুসরণ করে আপনিও দরখাস্ত লিখতে পারবেন।

পরবর্তীতে অবশ্যই ছুটি নিতে হলে আবেদন পত্র লিখে জমা দিবেন। অবশ্যই আবেদন পত্রের সঙ্গে ডাক্তারের প্রেসক্রিপশন যুক্ত করতে ভুলবেন না যেন!

আমি Specific Info ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা এবং অ্যাডমিন। প্রফেশনালি কন্টেন্ট রাইটিং করার পাশাপাশি এই ব্লগে পড়ালেখা, সাধারণ জ্ঞান বিষয়ক তথ্য নিয়ে লিখে থাকি।

Leave a Comment