ছাড়পত্র লেখার নিয়ম | ছাড়পত্রের আবেদন লেখার নিয়ম

ছাড়পত্র প্রয়োজন কিন্তু ছাড়পত্র লেখার নিয়ম জানেন না? আজকের এই পোস্টটি তাহলে আপনার জন্যই। এই পোস্টে আপনাদের সাথে ছাড়পত্র লেখার বিস্তারিত নিয়ম নিয়ে আলোচনা করবো।

ছাড়পত্র কী তো তা আমরা অনেকেই জানি। যখন আমরা এক বিদ্যালয় থেকে অন্য বিদ্যালয়ে ভর্তি হতে চাই বা এক চাকুরী হতে অন্য চাকুরীতে যোগদান করতে চাই তখন ছাড়পত্র প্রয়োজন হয়ে থাকে।

কিন্তু, ছাড়পত্র চাইলে পাওয়া যায় না। এটি পেতে হলে আবেদন করতে হবে। ছাড়পত্র চেয়ে আবেদন করার নিয়ম অনেকেই জানেন না। তো চলুন, এই বিষয়ে আরও বিস্তারিত জেনে নেয়া যাক।

ছাড়পত্র লেখার নিয়ম

কোনো কারণে যদি বিদ্যালয় পরিবর্তন করে অন্যত্র অন্য বিদ্যালয়ে ভর্তি হতে হয়, তাহলে বর্তমান বিদ্যালয় থেকে প্রধান শিক্ষকের নিকট হতে একটি ছাড়পত্র নিতে হয়। উক্ত ছাড়পত্র পরবর্তী বিদ্যালয়ে ভর্তি হওয়ার সময় প্রয়োজন হয়ে থাকে। কিন্তু, ছাড়পত্র নেয়ার জন্য প্রধান শিক্ষকের নিকট ছাড়পত্র চেয়ে আবেদন করতে হয়।

ছাড়পত্র চেয়ে আবেদন করার সময় অন্যান্য আবেদনের মতো করেই একটি আবেদন পত্র বা দরখাস্ত লিখতে হবে। আবেদন পত্রে প্রধান শিক্ষক বরাবর স্কুলের ঠিকানা এবং বিষয়ের জায়গায় ছাড়পত্র চেয়ে আবেদন লিখতে হবে। অতঃপর, মূলভাবের জায়গায় কী কারণে ছাড়পত্র প্রয়োজন সেটি উল্লেখ করতে হবে।

এভাবে করে একটি আবেদন পত্র লিখে নিচে প্রেরকের তথ্য বা আবেদনকারীর তথ্য উল্লেখ করে দিতে হবে। এই নিয়ম অনুসরণ করে একটি দরখাস্ত লিখলে প্রধান শিক্ষকের কাছে থেকে একটি ছাড়পত্র নিতে পারবেন।

নিচে বিভিন্ন ধরনের ছাড়পত্র লেখার নিয়ম উল্লেখ করে দেয়া হয়েছে। এগুলো অনুসরণ করে অনেক সহজেই বিভিন্ন ধরনের এবং বিভিন্ন কাজের ছাড়পত্র নেয়ার জন্য আবেদন করতে পারবেন।

আরও পড়ুন — অগ্রিম ছুটির জন্য আবেদন পত্র লেখার নিয়ম

স্কুল ছাড়পত্র লেখার নিয়ম

স্কুল বা বিদ্যালয় থেকে অন্য বিদ্যালয়ে ভর্তি হতে চাইলে পূর্বের বিদ্যালয় থেকে একটি ছাড়পত্র নিতে হবে। মনে করুন আপনার পিতার চাকুরীর বদলি হয়েছে নতুন একটি শহরে। তাই, আপনাকে সেখানের যেকোনো একটি স্কুলে ভর্তি হতে হবে। এজন্য, বর্তমান স্কুল হতে একটি ছাড়পত্র নিতে হবে।

ছাড়পত্র নেয়ার জন্য প্রধান শিক্ষক বরাবর একটি আবেদন করতে হবে। এজন্য, নিচে উল্লেখ করে দেয়া পদ্ধতি অনুসরণ করে অনেক সহজেই একটি ছাড়পত্রের আবেদন করতে পারবেন।

তারিখ: ১৯/০৩/২০২৪ ইং
বরারব
প্রধান শিক্ষক
ধনতোলা রেয়াজ উদ্দিন স্কুল ও কলেজ
ধনতোলা, গঙ্গাচড়া

বিষয়: ছাড়পত্রের জন্য আবেদন

মহোদয়,
বিনীত নিবেদন এই যে, আমি মোঃ ফারহান ইসলাম আপনার স্কুলের একজন নিয়মিত ছাত্র। বিগত ৩ বছর যাবত আপনার স্কুলে প্রতি বছর ভালো রেজাল্ট করার মাধ্যমে অধ্যয়নরত আছি। গত বছর সপ্তম শ্রেণির বার্ষিক পরীক্ষায় প্রথম স্থান অধিকার করে অষ্টম শ্রেণিতে উত্তীর্ণ হয়েছি। আমার পিতা ইসলামি ব্যাংকের একজন কর্মকর্তা। তার নতুন করে চট্টগ্রাম শহরে বদলি হওয়ার কারণে আমাকেও আমার পরিবারের সাথে চট্টগ্রাম চলে যেতে হবে এবং সেখানে একটি নতুন বিদ্যালয়ে ভর্তি হতে হবে। তাই, আমার একটি ছাড়পত্র প্রয়োজন।

অতএব, মহোদয় সমীপে আকুল আবেদন যে, আমাকে নতুন বিদ্যালয়ে ভর্তি হতে একটি ছাড়পত্র প্রদান করে বাধিত করবেন।

নিবেদক
আপনার একান্ত অনুগত ছাত্র
মোঃ ফারহান ইসলাম
শ্রেণি: অষ্টম, রোল: ০১

এভাবে করে একটি আবেদন পত্র লিখে সেটি আপনার স্কুলের প্রধান শিক্ষকের নিকট জমা দিন। তাহলে আপনার প্রধান শিক্ষক একটি ছাড়পত্র দিবেন। এছাড়াও, ছাড়পত্রের জন্য আবেদন এই শিরোনামে যদি আপনার পরীক্ষায় কোনো প্রশ্ন আসে, উপরোক্ত নিয়ম অনুসরণ করেই প্রশ্নের উত্তর করতে পারবেন।

আরও পড়ুন — সহজেই নিমন্ত্রণ ও আমন্ত্রণ পত্র লেখার নিয়ম

চাকরির ছাড়পত্র লেখার নিয়ম

চাকরি থেকে অন্যত্র কোনো চাকরিতে যোগদান করার জন্য প্রথমেই বর্তমান চাকুরী হতে একটি ছাড়পত্র সংগ্রহ করতে হয়। চাকরির ছাড়পত্র সংগ্রহ করার জন্য একটি আবেদন করতে হবে। নিচে উল্লেখ করে দেয়া নমুনা অনুসরণ করে অনেক সহজেই চাকরির ছাড়পত্রের জন্য আবেদন করতে পারবেন।

তারিখঃ ০২ জুন ২০২৩ ইং
বরাবর
ব্যবস্থাপক
স্পেসিফিক ইনফো কোম্পানি লিমিটেড
বাড্ডা, চট্টগ্রাম

বিষয়: ছাড়পত্রের জন্য আবেদন

জনাব,
সবিনয় নিবেদন এই যে, আমি গত ০৩ বছর যাবত আপনার প্রতিষ্ঠানে কর্মরত আছি। সম্প্রতি একটি সরকারি চাকুরীর নিয়োগ বিজ্ঞপ্তি দেখার পর আমি নিজেকে উক্ত পদের জন্য যোগ্য মনে করায় আবেদন করি। মহান আল্লাহর অশেষ কৃপায় আমি উক্ত চাকুরীর নির্দিষ্ট পদের জন্য নির্বাচিত হয়। তারই প্রেক্ষিতে, আগামী ২০ মার্চ ২০২৪ তারিখে আমাকে মিরপুর, ঢাকা যেতে হবে চাকুরীতে যোগদান করার জন্য। তাই, আমার একটি ছাড়পত্র প্রয়োজন।

অতএব, মহোদয় সমীপে আকুল আবেদন যে, উপরে উল্লিখিত বিষয়টি বিবেচনা করে আমাকে এই চাকুরী ত্যাগ করে নতুন চাকুরীতে যোগদান করতে সহযোগিতা করতে একটি ছাড়পত্র দিয়ে বাধিত করবেন।

নিবেদক
মোঃ ফারহান ইসলাম
স্পেসিফিক ইনফো কোম্পানি লিমিটেড
বাড্ডা, চট্টগ্রাম

এই নিয়ম অনুসরণ করে অনেক সহজেই একটি চাকুরীর ছাড়পত্র চেয়ে আবেদন করতে পারবেন। পরীক্ষায় আসা প্রশ্নের উত্তরও করতে পারবেন একই পদ্ধতিতে।

শেষ কথা

আজকের এই পোস্টে আপনাদের সাথে ছাড়পত্র লেখার নিয়ম এবং ছাড়পত্রের জন্য আবেদন করার নিয়ম নিয়ে আলোচনা করেছি। পোস্টটি শুরু থেকে শেষ অব্দি পড়লে বিদ্যালয়ের ছাড়পত্রের জন্য আবেদন করার নিয়ম এবং চাকুরীর ছাড়পত্রের জন্য আবেদন করার নিয়ম সম্পর্কে জানতে পারবেন। আরও এমন তথ্য জানতে প্রতিদিন আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

আমি Specific Info ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা এবং অ্যাডমিন। প্রফেশনালি কন্টেন্ট রাইটিং করার পাশাপাশি এই ব্লগে পড়ালেখা, সাধারণ জ্ঞান বিষয়ক তথ্য নিয়ে লিখে থাকি।

Leave a Comment