সহজেই নিমন্ত্রণ ও আমন্ত্রণ পত্র লেখার নিয়ম

আমন্ত্রণ পত্র লিখতে চাচ্ছেন? কিন্তু, সঠিকভাবে আমন্ত্রণ পত্র লেখার নিয়ম জানেন না? আজকের এই পোস্টটি সম্পূর্ণ পড়লে কীভাবে নিমন্ত্রণ পত্র লিখতে হয় তা জানতে পারবেন এবং যেকোনো অনুষ্ঠানে কাউকে নিমন্ত্রণ করার জন্য পত্র লিখতে পারবেন।

আমন্ত্রণ পত্র হলো এক ধরণের লিখিত বার্তা যা কোন অনুষ্ঠান, বৈঠক, বা অন্য কোন ঘটনায় অতিথিদের উপস্থিতি কামনা করে লেখার পর পাঠানো হয়ে থাকে। এটি ব্যক্তিগতভাবে, ডাকযোগে, ইমেইলের মাধ্যমে, বা অনলাইনের মাধ্যমে পাঠানো যেতে পারে।

আমাদের মাঝে অনেকেই আমন্ত্রণ পত্র বা নিম্নন্ত্রন পত্র লেখার নিয়ম জানেন না। তাই, আজ আপনাদের সাথে এই বিষয়টি নিয়ে নিয়ম এবং নমুনা শেয়ার করবো। তো চলুন, পোস্টের মূল বিষয়ে ফিরে আসা যাক।

আমন্ত্রণ পত্র লেখার নিয়ম

আমন্ত্রণ পত্র লেখার জন্য প্রথমেই সম্ভাষণ লিখতে হবে। যেহেতু এটি কোনো প্রকার আবেদন পত্র হচ্ছে না, তাই আমরা এই পত্র লেখার সময় সাধারণ চিঠি লেখার মতো করেই লিখবো। তবে, পত্র লেখার সময় অবশ্যই শব্দ চয়নে সতর্কতা বজায় রাখতে হবে।

সম্ভাষণ লেখার পর পত্রের মূলভাব লিখতে হবে। অর্থাৎ, যে বিষয়ে উক্ত ব্যক্তিকে আমন্ত্রণ করা হচ্ছে, সেটি ছোট করে উল্লেখ করে দিতে হবে। সাধারণত বিভিন্ন সামাজিক অনুষ্ঠান, ধর্মীয় অনুষ্ঠান, ক্রীড়া অনুষ্ঠান উপলক্ষ্যে বিশেষ ব্যক্তিবর্গদের আমন্ত্রণ করা হয়ে থাকে। এজন্য আমন্ত্রণ পত্র লেখার প্রয়োজন পড়ে।

তাই, মূলভাব লেখার সময় আপনি যে অনুষ্ঠান উপলক্ষ্যে নিমন্ত্রণ করতে চাচ্ছেন সেটি লিখবেন। এরপর, প্রেরকের তথ্য লিখতে হবে। অতঃপর, উক্ত অনুষ্ঠানের বিভিন্ন বিষয় এবং সময়সূচী উল্লেখ করে দিতে হবে। আমন্ত্রণ পত্র বা নিম্নন্ত্রন পত্র লেখার সময় উক্ত অনুষ্ঠানের সময়সূচি উল্লেখ করে দেয়া আবশ্যক। এতে করে, উক্ত ব্যক্তির সেই আমন্ত্রণের উপর আগ্রহ জন্মাবে। এছাড়াও, তিনি উক্ত সময়ে আসতে পারবেন কিনা জানাতে পারবেন।

নিয়ম তো জানা হলো, এখন চলুন নিম্নন্ত্রন পত্র লেখার বিভিন্ন নমুনা দেখে নেয়া যাক। এসব নমুনা অনুসরণ করে সহজেই যেকোনো ব্যক্তিকে যেকোনো গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে আমন্ত্রণ করতে পারবেন।

আরও পড়ুন – আবেদন পত্র লেখার নিয়ম

বিয়ের আমন্ত্রণ পত্র লেখার নিয়ম

বিয়ে উপলক্ষ্যে আত্মীয়-স্বজনদের আমন্ত্রণ করতে চাচ্ছেন? কিন্তু, নিমন্ত্রণ পত্র লেখার নিয়ম জানেন না? তাহলে, নিচে উল্লেখ করে দেয়া বিয়ের আমন্ত্রণ পত্র লেখার নিয়ম অনুসরণ করে অনেক সহজেই একটি নিমন্ত্রণ পত্র লিখতে পারবেন।

তারিখ: ১০ মার্চ, ২০২৪

প্রিয় সুধী,
আগামী ১৫ মার্চ, ২০২৪ তারিখে আমার একমাত্র পুত্র ফারদিন ইসলামের বিবাহ উপলক্ষ্যে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উক্ত অনুষ্ঠানে আমাদের পরিবারের সকল আত্মীয়-স্বজন উপস্থিত থাকবেন। আপনি আমাদের পরিবারের অনেক ঘনিষ্ঠ এবং কাছের একজন মানুষ। তাই, পরিবারের সকলের চাওয়া, আপনি যেন বিবাহের অনুষ্ঠানের একদিন পূর্বেই আমাদের বাড়িতে চলে আসেন।

উক্ত অনুষ্ঠানে আপনার উপস্থিতি একান্তই কাম্য। আশা করছি আমার পুত্রের বিবাহ অনুষ্ঠানে উপস্থিত থেকে আপনি আমার পুত্র এবং পুত্রবধূকে তাদের নতুন জীবন শুরুর জন্য আশীর্বাদ করবেন।

নিবেদক,
মোঃ ফারহান ইসলাম
মুলাটোল, রংপুর সদর
রংপুর

উপরোক্ত নমুনাটি অনুসরণ করার মাধ্যমে সহজেই একটি বিয়ের নিমন্ত্রণ পত্র লিখতে পারবেন। এই নমুনাটি অনুসরণ করে যেকোনো ব্যক্তিকে বিয়ের অনুষ্ঠানে আমন্ত্রণ করতে পারবেন।

আরও পড়ুন – দরখাস্ত লেখার নিয়ম

ক্রিকেট খেলার আমন্ত্রণ পত্র লেখার নিয়ম

পাড়ায় ক্রিকেট খেলা উপলক্ষ্যে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তাই, এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে এলাকার চেয়ারম্যানকে আমন্ত্রণ করতে চাচ্ছেন। কিন্তু কীভাবে আমন্ত্রনপত্র লিখতে হয় জানেন না? নিচে উল্লেখ করে দেয়া নমুনাটি অনুসরণ করে সহজেই একটি পত্র লিখতে পারবেন আপনার এলাকার চেয়ারম্যান বরাবর।

প্রিয় চেয়ারম্যান মহাশয়,
আগামী ১৩ মার্চ, ২০২৪ খ্রি: তারিখে আপনার অধীনে পরিচালিত ০৯ নম্বর ওয়ার্ড, পশ্চিম হরকল্লি এলাকায় একটি ক্রিকেট খেলার অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আমাদের এলাকার দুইটি দলের মাঝে ক্রিকেট খেলা অনুষ্ঠিত হবে। এলাকার বিজ্ঞ মানুষেরা সহ আমরা সবাই উক্ত অনুষ্ঠানে আপনার উপস্থিতি কামনা করছি।

উক্ত অনুষ্ঠানে আপনার উপস্থিতি একান্তই কাম্য। আশা করছি অনুষ্ঠানের দিনে আমাদের এলাকায় উপস্থিত হয়ে অনুষ্ঠান উপভোগ করার পাশাপাশি এলাকাবাসীর এবং তরুণ-যুবকদের উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ জ্ঞান বিতরণ করবেন।

এলাকাবাসীর পক্ষ হতে,
মোঃ ফারহান ইসলাম
পশ্চিম হরকল্লি, খলেয়া ইউনিয়ন পরিষদ
দিনাজপুর, রংপুর

এই নমুনাটি অনুসরণ করার মাধ্যমে ক্রিকেট খেলা উপলক্ষ্যে আয়োজন করা অনুষ্ঠানে আপনার এলাকার চেয়ারম্যান/মেম্বার/গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গকে আমন্ত্রণ করতে পারবেন। এছাড়াও, অন্য কোনো ক্রীড়া বা গুরুত্বপূর্ণ অনুষ্ঠান উপলক্ষ্যে যেকোনো ব্যক্তিকে নিমন্ত্রণ করতে পত্রের নমুনাটি অনুসরণ করতে পারবেন।

আরও পড়ুন – অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র

সব ধরনের নিমন্ত্রণ পত্র লেখার নিয়ম

যেকোনো ধরনের অনুষ্ঠান উপলক্ষ্যে কাউকে নিমন্ত্রণ করার প্রয়োজনে যদি পত্র লিখতে হয়, তবে নিচে উল্লেখ করে দেয়া নমুনা অনুসরণ করে অনেক সহজেই পত্র লিখতে পারবেন। নিম্নে বিভিন্ন ধরনের নিমন্ত্রণ পত্র বা আমন্ত্রণ পত্র লেখার নিয়ম উল্লেখ করে দিয়েছি।

তারিখ: ১০ মার্চ, ২০২৪

প্রিয় সুধী,
আগামী ………………………………… তারিখ ……………………………… উপলক্ষ্যে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উক্ত অনুষ্ঠানে আমাদের পরিবারের সকল আত্মীয়-স্বজন উপস্থিত থাকবেন। আপনি আমাদের পরিবারের অনেক ঘনিষ্ঠ এবং কাছের একজন মানুষ। তাই, পরিবারের সকলের চাওয়া, আপনি যেন ………………… অনুষ্ঠানে উপস্থিত থাকেন।

উক্ত অনুষ্ঠানে আপনার উপস্থিতি একান্তই কাম্য।

নিবেদক,
নাম: ……………
ঠিকানা: …………………

উপরোক্ত নিয়ম অনুসরণ করে ফাঁকা জায়গাগুলোতে আপনার অনুষ্ঠান এবং প্রেরকের তথ্য যুক্ত করে দিবেন। এভাবে করে একটি মাত্র নমুনা অনুসরণ করেই বিভিন্ন ধরনের নিমন্ত্রণ পত্র লিখতে পারবেন।

আরও পড়ুন – অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র

শেষ কথা

আজকের এই পোস্টে আপনাদের সাথে নিমন্ত্রণ পত্র লেখার নিয়ম এবং আমন্ত্রণ পত্র লেখার নিয়ম নিয়ে আলোচনা করেছি। পোস্টটি শুরুর থেকে শেষ অব্দি পড়লে বিভিন্ন অনুষ্ঠান উপলক্ষ্যে যেকোনো ব্যক্তিবর্গকে আমন্ত্রণ করার জন্য আমন্ত্রণ পত্র কীভাবে লিখতে হয় তা জানতে পারবেন।

আরও এমন গুরুত্বপূর্ণ তথ্য জানতে আমাদের ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করুন। যেকোনো প্রশ্ন থাকলে অবশ্যই মন্তব্য করুন।

আমি Specific Info ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা এবং অ্যাডমিন। প্রফেশনালি কন্টেন্ট রাইটিং করার পাশাপাশি এই ব্লগে পড়ালেখা, সাধারণ জ্ঞান বিষয়ক তথ্য নিয়ে লিখে থাকি।

Leave a Comment