কি খেলে টিউমার ভালো হয় জেনে নিন বিস্তারিত

আপনার বা আপনার পরিবারের কারও টিউমার হয়ে থাকলে আপনার মনে নিশ্চয়ই একবার এই প্রশ্নটি এসেছে যে, “কি খেলে টিউমার ভালো হয়?” উক্ত প্রশ্নটির উত্তর নিয়ে এই পোস্টে বিস্তারিত আলোচনা করবো।

এছাড়াও, অনেকেই জানতে চান যে কি খেলে টিউমার হয় না, টিউমার ফেটে গেলে কি হয়। এই প্রশ্নগুলোর উত্তর নিয়েও আমরা বিস্তারিত আলোচনা করবো। তো চলুন, কি খেলে টিউমার ভালো হয় জেনে নেয়া যাক।

টিউমার সম্পর্কে বিস্তারিত জানতে হলে আমাদের প্রথমেই জানতে হবে টিউমার কি এবং টিউমার কেন হয়। তবেই, আমরা টিউমার যেন না হয়, সে বিষয়ে পদক্ষেপ গ্রহণ করতে পারবো।

টিউমার কী?

টিউমার হল অস্বাভাবিক কোষের একটি দল যা স্বাভাবিক কোষের চেয়ে দ্রুত এবং অনিয়ন্ত্রিতভাবে বৃদ্ধি পায়। টিউমার শরীরের যেকোনো স্থানে হতে পারে।

টিউমার কত প্রকার ও কি কি

টিউমারকে প্রধানত দুই ভাগে ভাগ করা যায়। এগুলো হচ্ছে –

  • বেনাইন টিউমার (Benign tumor)
  • ম্যালিগ্যান্ট টিউমার (Malignant tumor)

বেনাইন টিউমার (Benign tumor)

বেনাইন টিউমার হল এমন একটি অস্বাভাবিক কোষ যা স্বাভাবিক কোষের মতো আচরণ করে। এটি বৃদ্ধি পায়, কিন্তু এর বৃদ্ধি সীমাবদ্ধ থাকে এবং পার্শ্ববর্তী টিস্যুতে ছড়িয়ে পড়ে না। বেনাইন টিউমারের কারণে অসুস্থতা কিংবা মৃত্যু হয় না। সাধারণত অস্ত্রোপচারের মাধ্যমে বেনাইন টিউমারের চিকিৎসা করা হয়।

ম্যালিগ্যান্ট টিউমার (Malignant tumor)

ম্যালিগ্যান্ট টিউমার হল এমন একটি অস্বাভাবিক কোষ যা স্বাভাবিক কোষের মতো আচরণ করে না। এটি দ্রুত বৃদ্ধি পায়, এর বৃদ্ধি সীমাবদ্ধ থাকে না এবং পার্শ্ববর্তী টিস্যুতে ছড়িয়ে পড়ে। এটি দূরবর্তী স্থানে মেটাস্টেসিসও করতে পারে। ম্যালিগ্যান্ট টিউমার এর কারণে বিভিন্ন অসুখ হওয়া এবং এটি মৃত্যুর কারণ হতে পারে।

সাধারণত অস্ত্রোপচার, কেমোথেরাপি, রেডিওথেরাপি বা এই তিনটির সমন্বয়ের মাধ্যমে ম্যালিগ্যান্ট টিউমারের চিকিৎসা করা হয়।

আরও পড়ুন – গনোরিয়া রোগ থেকে মুক্তির উপায়

কি খেলে টিউমার ভালো হয়?

অস্ত্রোপাচার ছাড়া টিউমার ভালো হয় না। তবে, এমন কিছু খাবার রয়েছে, যা খেলে টিউমার টিউমার হয় না। অর্থাৎ, এসব খাবার খেলে টিউমার হওয়া থেকে রক্ষা পাওয়া সম্ভব। তবে, যাদের টিউমার হয়েছে তাদেরকেও এসব খাবার খেতে হবে। এতে করে টিউমার অনেক দ্রুত সেরে যাবে। তবে, টিউমার চিরতরে নির্মূল করার জন্য অবশ্যই অস্ত্রোপাচার করতে হবে। টিউমারের ধরণ অনুযায়ী অস্ত্রোপাচার এর ধরণ পরিবর্তন হতে পারে।

অর্থাৎ, বেনাইন টিউমার এর ক্ষেত্রে শুধুমাত্র অস্ত্রোপাচার যথেষ্ট। এতে করে বেনাইন টিউমার থেকে মুক্তি পাওয়া সম্ভব। কিন্তু, ম্যালিগ্যান্ট টিউমার থেকে চিরতরে মুক্তি পেতে চাইলে অবশ্যই অস্ত্রোপাচার, কেমোথেরাপি, রেডিওথেরাপি ইত্যাদির মাঝে দিয়ে যেতে হবে। তবেই এই টিউমার থেকে রক্ষা পাওয়া সম্ভব।

তো চলুন, নিম্নে উল্লিখিত কি খেলে টিউমার হয় না অর্থাৎ কি খেলে টিউমার ভালো হয় এই বিষয়ে বিস্তারিত জেনে নেয়া যাক।

কি খেলে টিউমার হয় না

ফল এবং শাকসবজির মাঝে আপেল, ব্লুবেরি, গাজর, ব্রকলি, তরমুজ , বাদাম এবং বীজ এর মাঝে আখরোট, কাজুবাদাম, চিনাবাদাম, সূর্যমুখী বীজ, চিয়া বীজ এবং হলুদ, জিরা, মেথি, ওটমিল, ব্রাউন রাইস, বাজরা, কর্ন, দই, কিমচি, সাউরক্রাউট, মাখন ইত্যাদি খেলে টিউমার হয় না।

টিউমার হওয়া থেকে বাঁচার জন্য উপরে উল্লেখ করে দেয়া খাবারগুলো খেতে হবে। তবেই, টিউমার হওয়ার আশঙ্কা কমে যাবে। যদি আপনার শরীরে টিউমার থাকে, তবে এই খাবারগুলো খেলে টিউমার ভালো হবে। ডাক্তাররা টিউমার এর রোগীদের সাধারণত এসব খাবার খেতে পরামর্শ দিয়ে থাকেন।

তাই, কি খেলে টিউমার ভালো হয় জানতে চাইলে এই খাবারগুলো খেতে পারেন। এসব খাবার প্রতিদিনের খাদ্য তালিকায় রাখলে একজন মানুষের বেনাইন টিউমার কিংবা ম্যালিগ্যান্ট টিউমার হওয়ার আশঙ্কা অনেকাংশে কমে যাবে।

কি খেলে টিউমার ভালো হয় সেসব খাদ্য তালিকা নিম্নরূপ –

  • ফল এবং শাকসবজি: আপেল, ব্লুবেরি, গাজর, ব্রকলি, তরমুজ
  • বাদাম এবং বীজ: আখরোট, কাজুবাদাম, চিনাবাদাম, সূর্যমুখী বীজ, চিয়া বীজ
  • মশলা: হলুদ, জিরা, মেথি
  • শস্যদানা: ওটমিল, ব্রাউন রাইস, বাজরা, কোর্ন
  • প্রোবায়োটিকস: দই, কিমচি, সাউরক্রাউট, মাখন তৈরি

টিউমার ফেটে গেলে কি হয়

টিউমার ফেটে গেলে তা খুবই বিপজ্জনক হতে পারে। টিউমার ফেটে গেলে এর মধ্যে থাকা কোষগুলি শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়তে পারে। এই অবস্থাকে মেটাস্টেসিস বলে। মেটাস্টেসিস হলে পুরো শরীরে ক্যান্সার ছড়িয়ে পড়ে এবং চিকিৎসা করা আরও কঠিন হয়ে পড়ে।

টিউমার ফেটে যাওয়ার ঝুঁকি কমাতে হলে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করা জরুরি। এছাড়াও, স্বাস্থ্যকর জীবনযাপন করা, যেমন পর্যাপ্ত পরিমাণে ফল এবং শাকসবজি খাওয়া, ধূমপান ত্যাগ করা, এবং মদ্যপান না করা টিউমার ফেটে যাওয়ার ঝুঁকি কমাতে সাহায্য করে।

টিউমারের ধরন এবং অবস্থানের উপর নির্ভর করে টিউমার ফেটে যাওয়ার ঝুঁকির পরিমাণ ভিন্ন হতে পারে। যেসব টিউমার বড়, দ্রুত বৃদ্ধি পায় বা রক্তনালীতে ঘেরা থাকে সেসব টিউমার ফেটে যাওয়ার ঝুঁকি বেশি।

আরও পড়ুন – ১০টি সেরা কাশির ট্যাবলেট এর নাম

টিউমার কি শক্ত হয়

হ্যাঁ, টিউমার শক্ত হতে পারে। তবে, সব টিউমার শক্ত হয় না। টিউমারের ধরন এবং অবস্থানের উপর নির্ভর করে টিউমার শক্ত বা নরম হতে পারে। সাধারণত, চর্বিযুক্ত টিউমার, যেমন লাইপোমা, নরম হয়। এগুলি ত্বকের নিচে থাকে এবং সাধারণত ব্যথাহীন হয়।

ক্যান্সার টিউমার, যেমন স্তন ক্যান্সার বা লিভার ক্যান্সার, শক্ত হতে পারে। এগুলি ত্বকের নীচে বা শরীরের অভ্যন্তরে হয়ে থাকে এবং ব্যথা থাকে আবার নাও থাকে।

টিউমার চেনার উপায়

টিউমারের ধরন এবং অবস্থানের উপর নির্ভর করে এর লক্ষণ এবং উপসর্গগুলি ভিন্ন হয়ে থাকে। উদাহরণস্বরূপ, স্তন ক্যান্সারের লক্ষণগুলির মধ্যে রয়েছে স্তনের ত্বকের পরিবর্তন, স্তনের বোঁটার পরিবর্তন, স্তনের ব্যথা, এবং স্তনের আকার বা আকৃতির মধ্যে পরিবর্তন।

তবে টিউমার চেনার কিছু উপায় হচ্ছে – ত্বকের নিচে কোনো গোটা বা ফোলাভাব, ত্বকের চুলকানি বা জ্বালাপোড়া, ত্বকের দাগ বা ক্ষত, রক্তে ক্যান্সার কোষের উপস্থিতি, পায়ের ফোলাভাব ইত্যাদি। এসব লক্ষণের মাঝে একের অধিক লক্ষণ দেখা দিলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। এরপর, ডাক্তারের দেয়া পরীক্ষাগুলো করে রিপোর্ট দিয়ে টিউমার হয়েছে কিনা যাচাই করা যাবে।

টিউমার চেনার উপায়গুলো মনে রাখলে আপনার বা আপনার পরিবারের কারও টিউমার হয়েছে কিনা তা অনেক সহজেই যাচাই করতে পারবেন এবং দ্রুত চিকিৎসা শুরু করতে পারবেন।

আরও পড়ুন – কৃমির ঔষধ কোনটা ভালো

শেষ কথা

আজকের এই পোস্টে আপনাদের সাথে কি খেলে টিউমার ভালো হয় এই বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আপনি যদি শুরু থেকে শেষ অব্দি পড়ে থাকেন, তবে কি খেলে টিউমার হয় না সহ টিউমার সংক্রান্ত অনেক তথ্য জানতে পারবেন।

আমি Specific Info ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা এবং অ্যাডমিন। প্রফেশনালি কন্টেন্ট রাইটিং করার পাশাপাশি এই ব্লগে পড়ালেখা, সাধারণ জ্ঞান বিষয়ক তথ্য নিয়ে লিখে থাকি।

Leave a Comment