কোম্পানির চাকরির আবেদন পত্র লেখার নিয়ম

কোম্পানির চাকরির আবেদন পত্র লেখার নিয়ম জানা থাকলে সহজেই যেকোনো কোম্পানিতে চাকুরীর জন্য আবেদন করার সময় নিজেই আবেদন পত্র লিখতে পারবেন। এই পোস্টে কোম্পানিতে চাকরির আবেদন পত্র লেখার নিয়ম জানতে পারবেন।

আপনি যদি আবেদন পত্র লেখার নিয়ম না জানেন কিন্তু এখন চাকরিরই আবেদন পত্র লিখতে চাচ্ছেন, তাহলে এই পোস্টে উল্লেখ করে দেয়া কোম্পানির চাকরির আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনাগুলো অনুসরণ করে সহজেই আবেদন পত্র লিখতে পারবেন।

তো চলুন, কোম্পানির চাকরির আবেদন কীভাবে লিখতে হয় এবং আবেদন পত্র লেখার নমুনাগুলো দেখে নেয়া যাক।

কোম্পানির চাকরির আবেদন পত্র

কোম্পানির চাকরির জন্য দরখাস্ত করতে হলে অবশ্যই একটি আবেদন পত্র লিখে জমা দিতে হবে। উক্ত আবেদন পত্রে আপনার সম্পূর্ণ বায়োডাটা উল্লেখ করে দিতে হবে। এছাড়াও, আপনি কেন উক্ত পদের জন্য আবেদন করতে চাচ্ছেন তা উল্লেখ করতে হবে।

কোম্পানির চাকরির আবেদন পত্র
কোম্পানির চাকরির আবেদন পত্র

সুন্দরভাবে সাজিয়ে চাকুরীর আবেদন পত্র লিখতে পারলে সেটির গ্রহণযোগ্যতা বৃদ্ধি পায়। তাই, চাকুরীর জন্য দরখাস্ত করার সময় অবশ্যই ভালো মানের একটি আবেদন পত্র লিখতে হবে।

নিচে বিভিন্ন কোম্পানির চাকরির আবেদন করার সময় পত্র লিখতে কি কি বিষয় মাথায় রাখতে হবে তার একটি তালিকা উল্লেখ করে দিয়েছি। চলুন, জেনে নেয়া যাক।

আরও পড়ুন – আর্থিক অনুদানের আবেদন পত্র

চাকরির আবেদন পত্র লেখার নিয়ম

সাধারণ আবেদন পত্র লেখার নিয়ম অনুসরণ করেই বরাবর, প্রাপকের নাম এবং ঠিকানা সহ বিষয় লিখতে হবে। এরপর, ছোট করে মূল কথা লিখতে হবে। এখানে, আপনি কেন উক্ত পদের জন্য আবেদন করছেন তা তুলে ধরতে হবে। মূল অংশ আকর্ষণীয় হতে হবে। নাহলে আবেদনপত্রটি বাতিল হতে পারে।

এরপর, আপনার নাম, পিতা-মাতার নাম, শিক্ষাগত যোগ্যতা সহ সম্পূর্ণ বায়োডাটা উল্লেখ করে দিবেন। অতঃপর, প্রেরকের তথ্য দিতে হবে। লেখা শেষ হলে আবেদন পত্রটি ডাকযোগে প্রাপকের ঠিকানায় পাঠিয়ে দিন। তাহলে, চাকরির জন্য আবেদন পত্র লেখার কাজ সম্পন্ন হবে।

কোম্পানির চাকরির আবেদন পত্র লেখার নিয়ম দেখে নিশ্চয়ই একটু মাথা ঘুরছে, তাই না? আরও সহজভাবে বুঝার জন্য নিচে চাকরির আবেদন পত্র লেখার নমুনা উল্লেখ করে দিয়েছি। এখানে, বিভিন্ন ধরনের কোম্পানির চাকুরীর আবেদন পত্র কীভাবে লিখতে হবে জানতে এবং শিখতে পারবেন।

আরও পড়ুন – অব্যাহতি পত্র লেখার নিয়ম

চাকরির আবেদন পত্র লেখার নমুনা

বিভিন্ন ধরনের কোম্পানি রয়েছে। প্রতিটি কোম্পানির চাকরির আবেদন পত্র লেখার নিয়ম এক হলেও আমি আলাদা আলাদা করে কয়েকটি চাকুরীর আবেদন পত্র লেখার নমুনা বাংলায় উল্লেখ করে দিবো। এগুলো দেখে সহজেই একটি চাকুরীর আবেদন পত্র লিখতে পারবেন।

নিচে যেসব চাকুরীর আবেদন পত্র লেখার নমুনা শেয়ার করবো এগুলো হচ্ছে –

  • কোম্পানির চাকরির আবেদন লেখার নিয়ম
  • ঔষধ কোম্পানিতে চাকরির আবেদন পত্র

চলুন, কীভাবে এসব কোম্পানিতে চাকরির আবেদন পত্র লিখতে হয় জেনে নেয়া যাক।

কোম্পানির চাকরির আবেদন লেখার নিয়ম

যেকোনো কোম্পানির চাকরির আবেদন পত্র লিখতে চাইলে নিচের আবেদন পত্র লেখার নমুনাটি অনুসরণ করতে পারেন। এটি অনুসরণ করে সহজেই চাকরির জন্য দরখাস্ত লিখতে পারবেন। এছাড়াও, হবহু একইভাবে লিখতে পারেন। তবে, নাম সহ অন্যান্য তথ্যগুলো পরিবর্তন করে নিতে ভুলবেন না যেন!

বরাবর
কর্তৃপক্ষ
স্পেসিফিক ইনফরমেশন লিমিটেড
উত্তরা, ঢাকা

বিষয় : কম্পিউটার অপারেটর পদের জন্যে আবেদন।

গত ১৩ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে ‘সময় নিউজ’ পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তির মাধ্যমে আপনার প্রতিষ্ঠানে কম্পিউটার অপারেটর পদের জন্য নিয়োগের খবর জানতে পারি। আমি উক্ত পদে আবেদনের জন্য আগ্রহী এবং নিম্নে আমার শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য আপনার সদয় বিবেচনার জন্য উপস্থাপন করছি।

আমি আশা করি আমার যোগ্যতা ও অভিজ্ঞতা বিবেচনা করে আমাকে উক্ত পদে নিয়োগ দেওয়ার জন্য আপনি অনুগ্রহ করবেন।

১. নাম : ইসরাক রহমান
২. পিতার নাম : মোঃ বাবুল রহমান
৩. মাতার নাম : মোছাঃ আরজু বেগম
৪. স্থায়ী ঠিকানা:  গ্রাম: মুলাটোল, পোস্ট : মুলাটোল, উপজেলা : কুমিল্লা সদর, জেলা : কুমিল্লা
৫. বর্তমান ঠিকানা : গ্রাম: মুলাটোল, পোস্ট : মুলাটোল, উপজেলা : কুমিল্লা সদর, জেলা : কুমিল্লা
৬. জন্ম তারিখ:  ০২/০১/২০০৪
৭.  ধর্ম:     ইসলাম
৮.  জাতীয়তা :   বাংলাদেশী
৯. শিক্ষাগত যোগ্যতা :

পরীক্ষার নাম বিভাগ/বিষয় পাশের সাল    জিপিএবোর্ড/বিশ্ববিদ্যালয়পাশের সন
এস এস সিমানবিক ৫.০০রাজশাহী২০১৩
এইচ এস সিমানবিক ৫.০০রাজশাহী২০১৫
স্নাতকবিপণন৪.০০রাজশাহী২০১৭
স্নাতকোত্তরবিপণন৪.০০রাজশাহী২০১৯

অতএব, মহোদয়ের নিকট বিশেষ আবেদন এই যে, উপরে উল্লিখিত সকল তথ্য বিবেচনা করে আমাকে উক্ত পদের জন্য নিয়োগ দান করে আপনার প্রতিষ্ঠানে সততা এবং দক্ষতার সহিত কাজ করে জীবিকা অর্জন করার সুযোগদানে বাধিত করবেন।

বিনীত
মো: ফারহান ইসলাম

আরও পড়ুন – অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র

ঔষধ কোম্পানিতে চাকরির আবেদন পত্র

যেকোনো ঔষধ কোম্পানির চাকরির আবেদন পত্র লেখার জন্য নিচে উল্লেখ করে দেয়া চাকরির আবেদনপত্র লেখার নমুনাটি অনুসরণ করুন। এটি অনুসরণ করে যেকোনো চাকরির আবেদন পত্র লিখতে পারবেন অনায়াসে।

বরাবর
কর্তৃপক্ষ
বেক্সিমকো লিমিটেড
ধানমন্ডি, ঢাকা

বিষয় : মেডিকেল ইনফরমেশন অফিসার পদের জন্যে আবেদন।

গত ১৩ই ফেব্রুয়ারি ২০২৪ তারিখে দৈনিক যুগের আলো পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তির মাধ্যমে বেক্সিমকো লিমিটেডে মেডিকেল ইনফরমেশন অফিসার পদে নিয়োগের খবর জানতে পারি। এই পদের জন্য একজন যোগ্য প্রার্থী হিসেবে আমি আমার শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্যাদি আপনার সদয় বিবেচনার জন্য নিবেদন করছি।

আমি আশা করি আমার আবেদনপত্রটি আপনার দৃষ্টি আকর্ষণ করবে এবং আমাকে এই পদে নিয়োগের জন্য বিবেচনা করবেন। এই পত্রের সাথে আমার জীবনবৃত্তান্ত সংযুক্ত রয়েছে।

১. নাম : ইসরাক রহমান
২. পিতার নাম : মোঃ বাবুল রহমান
৩. মাতার নাম : মোছাঃ আরজু বেগম
৪. স্থায়ী ঠিকানা:  গ্রাম: মুলাটোল, পোস্ট : মুলাটোল, উপজেলা : কুমিল্লা সদর, জেলা : কুমিল্লা
৫. বর্তমান ঠিকানা : গ্রাম: মুলাটোল, পোস্ট : মুলাটোল, উপজেলা : কুমিল্লা সদর, জেলা : কুমিল্লা
৬. জন্ম তারিখ:  ০২/০১/২০০৪
৭.  ধর্ম:     ইসলাম
৮.  জাতীয়তা :   বাংলাদেশী
৯. শিক্ষাগত যোগ্যতা :

পরীক্ষার নাম বিভাগ/বিষয় পাশের সাল    জিপিএবোর্ড/বিশ্ববিদ্যালয়পাশের সন
এস এস সিবিজ্ঞান ৫.০০দিনাজপুর২০১২
এইচ এস সিবিজ্ঞান ৫.০০দিনাজপুর২০১৪
স্নাতকরসায়ন৪.০০রাজশাহী২০১৬
স্নাতকোত্তররসায়ন৪.০০রাজশাহী২০১৮

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, উপরে উল্লেখিত সকল তথ্যাদি বিবেচনা করে আমাকে মেডিকেল ইনফরমেশন অফিসার পদে নিয়োগ প্রদান করুন। আমি বিশ্বাস করি যে, আমার শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা এবং দক্ষতা এই পদের জন্য আমাকে একজন যোগ্য প্রার্থী করে তোলে।

আমি আপনার প্রতিষ্ঠানে দীর্ঘ সময় ধরে কাজ করতে আগ্রহী এবং আমার জ্ঞান ও দক্ষতা ব্যবহার করে প্রতিষ্ঠানের উন্নয়নে অবদান রাখতে চাই। আপনার প্রতিষ্ঠানে কাজ করার সুযোগ পেলে আমি কৃতজ্ঞ থাকবো।

বিনীত
মো: ইসরাক রহমান

শেষ কথা

আজকের এই পোস্টে আপনাদের সাথে কোম্পানির চাকরির আবেদন পত্র লেখার নিয়ম নিয়ে আলোচনা করেছি। এছাড়াও, বিভিন্ন কোম্পানির চাকরির আবেদন পত্র লেখার নমুনা শেয়ার করেছি। এগুলো অনুসরণ করে অনেক সহজেই চাকুরীর জন্য দরখাস্ত লিখতে পারবেন।

আমি Specific Info ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা এবং অ্যাডমিন। প্রফেশনালি কন্টেন্ট রাইটিং করার পাশাপাশি এই ব্লগে পড়ালেখা, সাধারণ জ্ঞান বিষয়ক তথ্য নিয়ে লিখে থাকি।

Leave a Comment