চুলকানি দূর করার ক্রিম নাম এবং দাম কত

সারা শরীরে চুলকানি? চুলকানি দূর করার ক্রিম ব্যবহার করলে অনেক দ্রুত চুলকানি সেরে যাবে। চুলকানির ক্রিমের নাম জানেন না? চুলাকনি দূর করার ক্রিমের নাম এবং দাম কত টাকা জানতে পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

আমাদের শরীরে বিভিন্ন কারণে চুলকানি হয়ে থাকে। চুলকানি দূর করার জন্য চুলকানি দূর করার ক্রিম বা চুলকানি দূর করার ঔষধ ব্যবহার করতে হয়। ক্রিম ব্যবহার করে অল্প কিছু সময়ের মাঝেই চুলকানির জ্বালা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

তো চলুন, শরীরের বিভিন্ন অঙ্গের যেমন পুরুষাঙ্গের চুলকানি দূর করার ক্রিম, দাদ চুলকানি দূর করার ক্রিম, যোনি চুলকানি দূর করার ক্রিম, রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক। এছাড়াও, এসব ক্রিমের দাম কত টাকা সেটিও আমরা এই পোস্টে বিস্তারিত জানবো।

চুলকানি দূর করার ক্রিমের নাম

চুলকানি দূর করার ফাঙ্গিডার্ম‌ ক্রিম, এলাট্রল সহ আরও কিছু ক্রিম ব্যবহার করতে পারি। দ্রুত চুলকানি দূর করার কয়েকটি ক্রিমের নাম হচ্ছে –

  • ফাঙ্গিডার্ম‌ ক্রিম (Fungiderm Cream)
  • ইজেক্স ক্রিম (Ezex)
  • ডার্মাসল এন ক্রিম (Dermasol-N)
  • পেভিসন ক্রিম (Pevisone)
  • বেট-সিএল ক্রিম (Bet-CL)
  • লাইসেরিন ক্রিম (Licerin)
  • ফাঞ্জিন ক্রিম (Fungin Cream)
  • ফানজিডাল এইচ সি ক্রিম (Fungidal-HC)

শরীরের বিভিন্ন অংশে চুলকানি হলে উপরের তালিকায় উল্লিখিত ক্রিমগুলোর যেকোনো একটি ব্যবহার করতে পারেন। চুলকানি থেকে দ্রুত মুক্তি পেতে এসব ক্রিম অনেক কার্যকরী। উপরোক্ত ক্রিমগুলোর অধিকাংশই যেকোনো ফার্মেসিতে পাবেন। চুলকানি দূর করার ক্রিমগুলোর দাম কত টাকা তা নিচে জানতে পারবেন।

আরও পড়ুন – কি খেলে টিউমার ভালো হয়

চুলকানি দূর করার ক্রিমের দাম কত

চুলকানি দূর করার জন্য ফাঙ্গিডার্ম‌ ক্রিম (Fungiderm Cream) ব্যবহার করতে পারেন। এই ক্রিমটির দাম ৬০ টাকা। পুরুষাঙ্গের চুলকানি, রানের চিপার চুলকানি, দাদের চুলকানি, যোনির চুলকানি সহ শরীরের যেকোনো অংশের চুলকানি দূর করার জন্য এই ক্রিমটি ব্যবহার করতে পারবেন।

এছাড়াও, শরীরের চুলকানি দূর করার জন্য কয়েকটি ক্রিমের নাম উপরে উল্লেখ করে দিয়েছি। নিচে এসব চুলকানি দূর করার ক্রিমগুলোর দাম কত টাকা তা উল্লেখ করে দিয়েছি।

চুলকানির ক্রিমগুলোর নাম এবং দাম নিচে বর্ণিত –

চুলকানির ক্রিমের নামক্রিমের দাম
ফাঙ্গিডার্ম‌ ক্রিম (Fungiderm Cream)৬০ টাকা
ইজেক্স ক্রিম (Ezex)৬৮ টাকা
ডার্মাসল এন ক্রিম (Dermasol-N)৮১ টাকা
পেভিসন ক্রিম (Pevisone)৬৫ টাকা
বেট-সিএল ক্রিম (Bet-CL)৫৪ টাকা
লাইসেরিন ক্রিম (Licerin)২২ টাকা
ফানজিন ক্রিম (Fungin Cream)৩২ টাকা
ফানজিডাল এইচ সি ক্রিম (Fungidal-HC)৪৫ টাকা

শরীরের বিভিন্ন অংশে অনেক কারণে চুলকানি হয়। অনেকের আবার এলার্জির কারণে চুলকানি হয়ে থাকে। চুলকানি শুরু হলে কোনো কাজ ঠিকভাবে করা সম্ভব হয়না। এছাড়াও, চুলকানি শুরু হলে শরীরে অনেক দাগ হয়ে যায়।

তাই, চুলকানি দূর করার জন্য ক্রিম ব্যবহার করতে হবে। চুলকানি দূর করার জন্য উপরে যেসব ক্রিমের নাম এবং দাম উল্লেখ করে দিয়েছি, এগুলো ব্যবহার করে অল্প সময়ে শরীরের যেকোনো অংশের চুলকানি থেকে মুক্তি পাবেন।

আরও পড়ুন – গলায় কাটা নামানোর দোয়া

চুলকানি দূর করার ঘরোয়া উপায়

ত্বক শুষ্ক হয়ে গেলে, অ্যালার্জি, পোকামাকড়ের কামড়, সংক্রমণ, বা ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া কারণে শরীরের বিভিন্ন অংশে চুলকানি হতে পারে। চুলকানি দূর করার জন্য অনেকগুলি ঘরোয়া উপায় রয়েছে। কিছু জনপ্রিয় উপায় হচ্ছে ঠান্ডা সেঁক, অ্যাপেল সাইডার ভিনেগার, নারকেল তেল, হলুদ, পেট্রোলিয়াম জেল, নিমপাতা ইত্যাদি।

চুলকানি হলে নিচে উল্লিখিত উপাদানগুলো নিম্নলিখিত পদ্ধতিতে ব্যবহার করার মাধ্যমে শরীরের চুলকানি দূর করতে পারবেন।

নিমপাতা

নিমপাতা গরম পানিতে সিদ্ধ করে সেই পানি দ্বারা চুলকানি হওয়া স্থান ধুয়ে ফেলুন বা গোসল করুন। এছাড়াও, নিমপাতা পিষে পেস্ট করে এগুলো চুলকানি হওয়া জায়গায় লাগান। এভাবে করে শরীরের যেসব জায়গায় চুলকানি হয়, সেসব জায়গা থেকে চুলকানি দূর হয়ে যাবে।

ঘরোয়া এই পদ্ধতি ব্যবহার করে অনেক দ্রুত এবং কার্যকরীভাবে চুলকানি দূর করতে পারবেন। এছাড়াও, নিমপাতার রস/পেস্ট শরীরে থাকা ক্ষতিকর জীবাণু মারতে সাহায্য করে।

ঠান্ডা সেঁক

ঠান্ডা সেঁক চুলকানি কমাতে সাহায্য করে। একটি তোয়ালে ঠান্ডা পানিতে ভিজিয়ে নিন এবং চুলকানিযুক্ত জায়গায় লাগান। অথবা, বাসায় রেফ্রিজারেটর থাকলে কয়েক টুকরো বরফ একটি তোয়ালে বা কাপড়ে নিয়ে সেটি চুলকানিযুক্ত স্থানে লাগান। এভাবে করে দ্রুত চুলকানি থেকে মুক্তি পাবেন।

ঠান্ডা সেঁক দিয়ে কিছু সময়ের জন্য চুলকানি থেকে মুক্তি পাওয়া সম্ভব হলেও এটি কোনো স্থায়ী সমাধান নয়। এজন্য চুলকানি দূর করার ক্রিম ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন – গনোরিয়া রোগ থেকে মুক্তির উপায়

অ্যাপেল সাইডার ভিনেগার

অ্যাপেল সাইডার ভিনেগার একটি অ্যান্টিসেপটিক এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান যা চুলকানি কমাতে সাহায্য করে। এক কাপ পানিতে এক চামচ অ্যাপেল সাইডার ভিনেগার মিশিয়ে নিন। এবার তুলোর বল ওই মিশ্রণে ডুবিয়ে নিয়ে চুলকানিযুক্ত জায়গায় লাগান। এভাবে করে অল্প সময়ের মাঝে শরীরের যেকোনো জায়গার চুলকানি থেকে মুক্তি মিলবে।

নারকেল তেল

নারকেল তেল একটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার যা ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। এটি ত্বকের প্রদাহ কমাতেও সাহায্য করে। নারকেল তেল চুলকানি আক্রান্ত জায়গায় লাগান এবং হালকাভাবে ম্যাসাজ করুন। এতে করে শরীরের যেসব জায়গায় চুলকানি হবে, সেসব জায়গা অতি দ্রুত ঠিক হয়ে যাবে।

এছাড়াও, হলুদ, পেট্রোলিয়াম জেলি ব্যবহার করেও শরীরের বিভিন্ন অংশের চুলকানি থেকে মুক্তি পাবেন। শরীরে অতিরিক্ত চুলকানি শুরু হলে এসব ঘরোয়া উপায় অবলম্বন করতে পারেন।

পুরুষাঙ্গের চুলকানি দূর করার উপায়

পুরুষাঙ্গের চুলকানি দূর করার জন্য এটি সর্বদা পরিষ্কার রাখতে হবে। প্রতিদিন গোসল করলে গোপন অঙ্গের চুলকানি হয় না। তবে, চুলকানি হলে ফানজিডাল এইচ সি ক্রিম (Fungidal-HC) ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করলে চুলকানি এবং দুই রানের মাঝের র‍্যাশ থেকে মুক্তি পাবেন।

আরও পড়ুন – ১০টি সেরা কাশির ট্যাবলেট এর নাম

অণ্ডকোষ, যোনি, গোপনাঙ্গের চুলকানি দূর করার জন্য উপরিউল্লিখিত ক্রিম এবং ঘরোয়া পদ্ধতিগুলো অনুসরণ করতে পারেন। এছাড়াও, ঘরোয়া পদ্ধতিগুলো অনুসরণ করার পাশাপাশি ক্রিমগুলো ব্যবহার করলে অনেক দ্রুত এবং কার্যকরীভাবে শরীরের চুলকানি দূর হবে।

অন্ডকোষে চুলকানি দূর করার উপায়

অন্ডকোষে চুলকানি দূর করার উপায় হচ্ছে প্রতিদিন গোসল করা এবং এই অংশটি সর্বদা পরিষ্কার রাখা। পরিষ্কার রাখলে এখানে আর চুলকানি হবেনা। এছাড়াও, চুলকানি হলে ফানজিডাল এইচ সি ক্রিম, ফাঙ্গিডার্ম‌ ক্রিম, ডার্মাসল এন ক্রিম ব্যবহার করতে পারেন।

এসব ক্রিম ব্যবহার করলে অণ্ডকোষের চুলকানি, দুই রানের মাঝে চুলকানি হলে মুক্তি পাবেন। এছাড়াও, শরীরের যেকোনো অংশে চুলকানি হলে এসব ক্রিম ব্যবহার করতে পারেন।

পোস্টে উল্লিখিত ক্রিমগুলো এবং ঘরোয়া উপায়গুলো অনুসরণ করে শরীরের চুলকানি দূর করতে পারবেন। চুলকানি অনেক বিরক্তিকর একটি রোগ। আপনার যদি এলার্জির কারণে চুলকানি হয়ে থাকে, তবে চুলকানির ক্রিম এবং চুলকানির জন্য ঔষধ খেতে পারেন। এতে করে দ্রুত চুলকানি থেকে মুক্তি পাবেন।

শেষ কথা

আজকের এই পোস্টে আপনাদের সাথে চুলকানি দূর করার ক্রিম এবং ঘরোয়াভাবে চুলকানি দূর করার উপায় নিয়ে আলোচনা করেছি। পোস্টটি সম্পূর্ণ পড়লে শরীরের বিভিন্ন অঙ্গের চুলকানি এবং র‍্যাশ কীভাবে দূর করবেন এ সম্পর্কে ধারণা পাবেন। আরও এমন তথ্য জানতে আমাদের ওয়েবসাইটটি প্রতিনিয়ত ভিজিট করুন।

আমি Specific Info ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা এবং অ্যাডমিন। প্রফেশনালি কন্টেন্ট রাইটিং করার পাশাপাশি এই ব্লগে পড়ালেখা, সাধারণ জ্ঞান বিষয়ক তথ্য নিয়ে লিখে থাকি।

Leave a Comment