সব সিমের নাম্বার দেখার কোডগুলোর তালিকা

সিমের নাম্বার ভুলে গেছেন? কিভাবে সিমের নাম্বার চেক করতে হয় জানেন না? তাহলে আজকের এই পোস্টটি আপনার জন্যই। এই পোস্টে সব সিমের নাম্বার দেখার কোডগুলো সম্পর্কে জানতে পারবেন।

আমাদের দেশে কয়েকটি মোবাইল অপারেটর কোম্পানি রয়েছে। এগুলো হচ্ছে — বাংলালিংক, গ্রামীনফোন, রবি, এয়ারটেল এবং টেলিটক। এই ৫টি মোবাইল অপারেটর কোম্পানির সিম কার্ডগুলো ক্রয় করে আমরা বিভিন্ন কাজে ব্যবহার করে থাকি।

কিন্তু, অনেক সময় সিম কার্ডের নাম্বার ভুলে যাই। ফলে, যেকোনো কাজ করার সময় অনেক বেগ পোহাতে হয়। তবে, আপনি যদি সব সিমের নাম্বার দেখার কোডগুলো জানেন, তাহলে আর এই সমস্যা ফেস করতে হবেনা। নাম্বার দেখার কোড ডায়াল করে অনেক সহজেই আপনার সিমের নাম্বার বের করতে পারবেন।

তো চলুন, সবগুলো সিমের নাম্বার দেখার কোডগুলো কি কি তা জেনে নেয়া যাক এবং কীভাবে নিজের সিমের নাম্বার চেক করতে হয় সেটিও জেনে নিবো আমরা আজকে।

সব সিমের নাম্বার দেখার কোড

প্রতিটি মোবাইল অপারেটর কোম্পানির সিমের নাম্বার চেক করার কোডগুলো আলাদা আলাদা হয়ে থাকে। একটি সিমের নাম্বার চেক করার কোড ডায়াল করে অন্য সিমের নাম্বার বের করতে পারবেন না। তাই, আপনার কাছে যে সিম আছে, সেই সিমের নাম্বার চেক করার কোড ডায়াল করতে হবে।

নিচে আমি প্রতিটি মোবাইল অপারেটর কোম্পানির সিমের নাম্বার বের করার কোড উল্লেখ করে দিয়েছি। এই কোডগুলো সংগ্রহ করে রেখে দিতে পারেন বা মুখস্থ করে রেখে দিতে পারেন। এতে করে, পরবর্তীতে যদি কখনও আপনার সিমের নাম্বার ভুলে যান তাহলে সহজেই নাম্বার বের করতে পারবেন। এছাড়াও, যেকোনো সিমের নাম্বার জানার জন্যও এই কোডগুলো ব্যবহার করতে পারবেন।

আবার, মনে করুন আপনি একটি সিম কার্ড পেলেন, এটি আপনার সিম কার্ড কিনা বা এই সিম কার্ডটির নাম্বার কি জানার জন্যও সিমের নাম্বার দেখার কোড ডায়াল করতে পারেন। তাহলে উক্ত সিমের নাম্বার জানতে পারবেন।

আরও পড়ুন — রবি এসএমএস কেনার কোড

বাংলালিংক সিমের নাম্বার দেখার কোড

বাংলালিংক সিমের নাম্বার দেখার কোডটি হচ্ছে *511# । এই কোডটি আপনার বাংলালিংক সিম থেকে ডায়াল করলে বাংলালিংক সিমের নাম্বার বের করতে পারবেন। যেকোনো অজানা সিমের নাম্বার জানার জন্য এই কোডটি ডায়াল করতে পারেন। এছাড়াও, আপনার সিমের নাম্বার ভুলে গেলেও কোডটি ডায়াল করে সিমের নাম্বার জেনে নিতে পারবেন।

বাংলালিংক সিমের নাম্বার চেক করার কোডটি হচ্ছে — *511# ।

গ্রামীণফোন সিমের নাম্বার দেখার কোড

গ্রামীনফোন সিম বা জিপি সিমের নাম্বার ভুলে গেলে বা অজানা কোনো জিপি সিমের নাম্বার বের করার প্রয়োজন হলে ফোনের ডায়াল প্যাড থেকে জিপি সিম থেকে *2# লিখে ডায়াল করুন বা 2 দিয়ে ডায়াল করুন। তাহলে, উক্ত জিপি সিমের নাম্বার বের হয়ে আসবে। এভাবে যেকোনো জিপি সিমের নাম্বার চেক করতে পারবেন অনায়াসেই।

জিপি সিমের নাম্বার চেক করার কোডটি হচ্ছে — *2# ।

রবি সিমের নাম্বার দেখার কোড

আপনার রবি সিমের নাম্বার ভুলে গেছেন? জরুরি প্রয়োজনে রবি সিমটির নাম্বার জানা প্রয়োজন কিন্তু নাম্বার ভুলে গেছেন এবং রবি সিমের নাম্বার চেক করার কোডটিও জানেন না। এমতাবস্থায় অনেক সমস্যার সম্মুখীন হতে হবে। তাই দেরি না করে আপনার রবি সিমটি থেকে ডায়াল করুন *2# কোডটি বা 2 লিখে কল দিন।

আরও পড়ুন — এয়ারটেল মিনিট চেক কোড

তাহলে উক্ত রবি সিমের নাম্বার পপ-আপ আকারে দেখতে পারবেন। এভাবে করে যেকোনো রবি সিমের নাম্বার বের করতে পারবেন। রবি সিমের নাম্বার ভুলে গেলে, অচেনা কোনো রবি সিমের নাম্বার জানতে হলে, অন্য কারও সিমের নাম্বার বের করতে চাইলে এই কোডটি ডায়াল করতে পারেন।

রবি সিমের নাম্বার চেক করার কোডটি হচ্ছে — *2# ।

এয়ারটেল সিমের নাম্বার চেক করার কোড

এয়ারটেল সিম আছে কিন্তু সিমটির নাম্বার ভুলে গেছেন। অনেক চেষ্টা করেও সিমটির নাম্বার মনে করতে পারছেন না? তাহলে ছোট্ট একটি কোড ডায়াল করে অনেক সহজেই আপনার ভুলে যাওয়া এয়ারটেল সিমের নাম্বার বের করতে পারবেন। ভুলে যাওয়া এয়ারটেল সিমের নাম্বার চেক করার জন্য *121*7*3# এই কোডটি ডায়াল করুন।

আরও পড়ুন — রবি মিনিট চেক কোড

কোডটি ডায়াল করার মাধ্যমে যেকোনো এয়ারটেল সিমের ভুলে যাওয়া নাম্বার বের করতে পারবেন। এছাড়াও, অন্য কারও এয়ারটেল সিমের নাম্বার জানতে চাইলে এই কোডটি ডায়াল করতে পারে। এই কোড দিয়ে যেকোনো এয়ারটেল সিমের নাম্বার চেক করা যাবে।

এয়ারটেল সিমের নাম্বার চেক করার কোডটি হচ্ছে — *121*7*3# ।

টেলিটক সিমের নাম্বার চেক করার কোড

টেলিটক সিমের নাম্বার ভুলে গেছেন? টেলিটক সিমের নাম্বার চেক করার কোড *551# ডায়াল করে অনেক সহজেই সিমের নাম্বার বের করতে পারবেন। যেকোনো টেলিটক সিমের নাম্বার বের করার জন্য এই কোডটি ডায়াল করতে পারেন। অচেনা কোনো সিমের নাম্বার জানার জন্যও এই কোডটি ডায়াল করতে পারেন।

টেলিটক সিমের নাম্বার চেক কোডটি হচ্ছে — *551# ।

এতক্ষণ যাবত আমাদের দেশে থাকা ৫টি মোবাইল অপারেটর কোম্পানির সিমের নাম্বার চেক করার কোড উল্লেখ করে দিয়েছি। এই কোডগুলো ডায়াল করে আপনি অনেক সহজেই সিমগুলোর নাম্বার চেক করতে পারবেন। নিচে আপনাদের সুবিধার্থে সবগুলো সিমের নাম্বার দেখার কোড একসাথে উল্লেখ করে দেয়া হলো।

আরও পড়ুন — আকর্ষণীয় বাংলালিংক বন্ধ সিম অফার

যেকোনো সিমের নাম্বার বের করার নিয়ম

যেকোনো সিমের নাম্বার বের করার জন্য নিচে উল্লেখ করে দেয়া টেবিলে থাকা কোডগুলো ডায়াল করুন —

সিমের নামনাম্বার চেক কোড
বাংলালিংক (০১৯)*511#
গ্রামীণফোন (০১৭)*2#
রবি (০১৮)*2#
এয়ারটেল (০১৬)*121*7*3#
টেলিটক (০১৫)*551#

আপনি যে সিমের নাম্বার চেক করতে চাচ্ছেন সেই সিমের নাম্বার বের করার কোডটি পাশে থেকে দেখে নিয়ে উক্ত সিম থেকে ডায়াল করে অনেক সহজেই উক্ত সিমের নাম্বার জেনে নিতে পারবেন।

আরও পড়ুন — আকর্ষণীয় বাংলালিংক ইন্টারনেট অফার

শেষ কথা

আমাদের অনেকের কাছে একের অধিক সিম কার্ড থাকে। অনেক সময় সবগুলো সিমের নাম্বার মনে রাখা সম্ভব হয়না। তাই, সিমের নাম্বার হারিয়ে গেলে অনেক সমস্যায় পড়তে হয়। কিন্তু, পোস্টে উল্লেখ করে দেয়া নাম্বার বের করার নিয়ম অনুসরণ করে অনেক সহজেই যেকোনো সিমের নাম্বার জেনে নিতে পারবেন।

আমাদের ওয়েবসাইটে প্রতিদিন এমন অনেক গুরুত্বপূর্ণ তথ্যবহুল পোস্ট প্রকাশ করা হয়ে থাকে। এমন আরও জ্ঞান আহরণ করতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন।

আমি Specific Info ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা এবং অ্যাডমিন। প্রফেশনালি কন্টেন্ট রাইটিং করার পাশাপাশি এই ব্লগে পড়ালেখা, সাধারণ জ্ঞান বিষয়ক তথ্য নিয়ে লিখে থাকি।

Leave a Comment