মেয়েদের ব্রণ দূর করার ঔষধের নাম ও দাম জানুন

মুখে ব্রণ উঠেছে? ব্রণ থেকে দাগ হয়ে ফেস অনেক খারাপ হয়ে যাচ্ছে? মেয়েদের ব্রণ দূর করার ঔষধের নাম জানা থাকলে সহজেই আপনার মুখ থেকে ব্রণ দূর করতে পারবেন এবং মুখকে করতে পারবেন ব্রণমুক্ত এবং অনেক সুন্দর।

ছেলে কিংবা মেয়ে, প্রায় সকলেরই ব্রণ উঠে থাকে। ব্রণ উঠলে আমাদের চেহারায় অনেক সময় দাগ হয়ে যায়। বরনের দাগ সহজে উঠতে চায়না জন্য অনেকেই বিভিন্ন সমস্যায় পড়ে যায়। বরনের দাগ দূর করার জন্য অনেকেই বিভিন্ন ঔষধ সেবন করার পাশাপাশি ক্রিম ব্যবহার করেন।

কিন্তু, এসব ক্রিম এবং ঔষধ অনেক সময় কাজে দেয়না। তাই, আজ আপনাদের সাথে মেয়েদের ব্রণ দূর করার ঔষধের নাম শেয়ার করবো যেগুলো কার্যকরী এবং অনেক দ্রুত ব্রণের দাগ দূর করবে। এছাড়াও, এসব ঔষধের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

তো চলুন, মেয়েদের ব্রণ দূর করার ঔষধের নাম এবং এসব ঔষধের দাম সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক।

মেয়েদের ব্রণ দূর করার ঔষধের নাম

মেয়েদের ব্রণ দূর করার অনেক ঔষধ রয়েছে। এমন কিছু ঔষধ রয়েছে যেগুলো খেলে অনেক সময় পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা দেয়। এসব ঔষধ সেবন না করে ব্রণ দূর করার ভালো ঔষধ সেবন করতে হবে। নিচে মেয়েদের ব্রণ দূর করার কার্যকরী কিছু ঔষধের নামের তালিকা উল্লেখ করে দিলাম।

ব্রণ দূর করার কার্যকরী ঔষধগুলো হচ্ছে —

  • একনিজেল
  • আ্যকলিন জেল
  • এডাবেন ডুও জেল
  • ফ্রেশলুক জেল ক্রিম
  • নোমার্ক জেল
  • ডারমোছ
  • বারবেরিস একো ডি থ্রি
  • বায়লেড

উপরের এই তালিকায় উল্লেখ করে দেয়া প্রতিটি ঔষধ একেকটি ক্রিম। এগুলো খাওয়ার জন্য না। এই ক্রিমগুলো মুখে প্রতিদিন ব্যবহার করলে ব্রণের সমস্যা দূর হয়ে যাবে অনেক দ্রুত। এছাড়াও, আক্রান্ত জায়গায় এই ক্রিমগুলো ব্যবহারে অনেক ভালো ফলাফল পাওয়া যায়।

আরও পড়ুন — কি খেলে টিউমার ভালো হয় 

নিচে উপরে উল্লেখ করে দেয়া মেয়েদের ব্রণ দূর করার ঔষধগুলো নিয়ে আরেকটু বিস্তারিত আলোচনা করেছি, চলুন জেনে নেয়া যাক।

একনিজেল – Akni Gel

একনিজেল একমি ল্যাবরেটরিজের একটি জনপ্রিয় ব্রণ দূরকারী ঔষধ। ১২ বছর বয়সী বা তার বেশি বয়সী যে কেউ এই ঔষধ ব্যবহার করতে পারবেন। ঔষধটি শুধুমাত্র ত্বকে ব্যবহার করতে হবে এবং শরীরের অন্য কোন অংশে ব্যবহার করা যাবেনা।

একনিজেল ক্রিমটি ব্যবহার করলে অনেক দ্রুত মুখের ব্রণের সমস্যা দূর হয়ে যায়। আপনার যদি ব্রণের সমস্যা থাকে, তাহলে নিয়মিত এই ক্রিমটি ব্যবহার করতে পারেন। এতে করে অল্প সময়ের মাঝেই আপনার চেহারা থেকে ব্রণ দূর হবে এবং ব্রণের দাগ থাকলে তা মিশে যাবে।

অ্যাক্লি‌ন জেল – Aclin Gel

ড্রাগ ইন্টারন্যাশনাল লিমিটেড, একটি জনপ্রিয় ঔষধ কোম্পানি, আ্যকলিন জেল নামক একটি ক্রিম তৈরি করেছে যা মুখের ব্রণ ও কালো দাগ দূর করতে বেশ কার্যকর। ১২ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিরা এই ঔষধ ব্যবহার করতে পারবেন। তবে, ঔষধটি শুধুমাত্র ত্বকে ব্যবহার করা উচিত এবং ব্যবহারের পূর্বে অবশ্যই একজন ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

আপনার মুখে যদি ব্রণের সমস্যা থাকে এবং ব্রণ থেকে মুখে দাগ হয়ে যায়, তাহলে এই ক্রিমটি ব্যবহার করতে পারেন। এতে করে আপনার মুখে থাকা দাগ অনেক দ্রুত মিশে যাবে।

এডাবেন ডুও জেল – Adaben Duo

ইনসেপ্টা ফার্মাসিটিক্যালস লিমিটেডের এডাবেন ডুও জেল ব্রণ দূর করার জন্য একটি দ্রুত কার্যকরী এবং ব্রণযুক্ত ত্বকের জন্য উপকারী জেল। ১২ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিরা ব্রণের চিকিৎসার জন্য এই জেলটি ব্যবহার করতে পারবেন। মুখে ব্রণ থাকলে সেই ব্রণ দূর করতে এবং ব্রণ থেকে দাগ হয়ে গেলে সেই দাগ মিশাতে এই ক্রিমটি অনেক কার্যকরী।

আরও পড়ুন — নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয়

তবে, যেকোনো ঔষধ সেবন করার পূর্বে, ব্যবহার করার পূর্বে অবশ্যই একজন ডাক্তারের সাথে পরামর্শ করে নিতে হবে।

ফ্রেশলুক জেল ক্রিম – Freshlook Gel

আপনার বয়স যদি ১২ বছর বা তার বেশি হয় এবং মুখে ব্রণ উঠে অনেক, তাহলে এই ক্রিমটি ব্যবহার করতে পারেন। এছাড়াও, ব্রণ উঠার পর ব্রণের দাগ হয়ে গেলেও এই ক্রিমটি ব্যবহার করতে পারেন। ব্রণের সমস্যা দূর করতে ফ্রেশলুক ক্রিমটি অনেক কার্যকরী।

এই ক্রিমটি জিসকা ফার্মাসিটিক্যালস লিমিটেডের তৈরি। আপনার কিংবা আপনার পরিবার/বন্ধুর কারও যদি ত্বকে ব্রণের সমস্যা থাকে, তাহলে অবশ্যই এই ক্রিমটি ব্যবহার করুন।

ডারমোছ

ডারমোছ মূলত একটি রক্ত পরিষ্কারক ঔষধ যা রক্তে থাকা বিভিন্ন সমস্যা দূর করতে সাহায্য করে। রক্তের সমস্যা থাকলে তা ব্রণ, ত্বকের অ্যালার্জি, চুলকানি, এবং অন্যান্য ত্বকের সমস্যার কারণ হতে পারে। ডারমোছ রক্ত পরিষ্কার করে এই সমস্যাগুলো দূর করতে সাহায্য করে।

ছেলেদের ব্রণ দূর করার ঔষধের নাম

মেয়ে ছেলে উভয়েরই ব্রণের সমস্যা হয়ে থাকে। উপরে উল্লেখ করে দেয়া ঔষধগুলো মেয়ে কিংবা ছেলে যে কেউ ব্যবহার করতে পারবে। তবে, এই ক্রিম বা ঔষধগুলো সেবন করার জন্য বয়স সর্বোনিম্ন ১২ বছর হতে হবে। এছাড়া, এই ঔষধগুলো সেবন করার পূর্বে অবশ্যই একজন ডাক্তারের সাথে পরামর্শ করে নিতে হবে।

আপনার মুখে ব্রণের সমস্যা থাকলে কিংবা মুখে ব্রণ উঠার পর তা থেকে দাগ হয়ে গেলে উপরে উল্লেখ করে দেয়া জেল বা ঔষধগুলো ব্যবহার/সেবন করুন।

আরও পড়ুন — চুলকানি দূর করার ক্রিম নাম

ব্রণ দূর করার ক্রিমের নাম

ব্রণ দূর করার ক্রিমগুলো হচ্ছে, একনিজেল, আ্যকলিন জেল, এডাবেন ডুও জেল, ফ্রেশলুক জেল ক্রিম, নোমার্ক জেল ইত্যাদি। এই ক্রিমগুলো ব্যবহার করলে অনেক দ্রুত ব্রণ দূর হয় এবং ব্রণের কারণে ত্বকের উপরে হওয়া কালো দাগ দূর হয়।

যাদের ব্রণের সমস্যা কিংবা ব্রণ উঠার কারণে ত্বকে কালো দাগ হয়ে গেছে, তারা এই ক্রিমগুলো ব্যবহার করুন। প্রতিটি ক্রিম সম্পর্কে বিস্তারিত তথ্য উপরে উল্লেখ করে দেয়া হয়েছে। এগুলো দেখে নিতে পারেন। প্রতিটি ক্রিম আপনার নিকটস্থ যেকোনো ফার্মেসিতে পাবেন।

পুরুষের মুখের কালো দাগ দূর করার ক্রিম

পুরুষের মুখের কালো দাগ দূর করার জন্য উপরে উল্লেখ করে দেয়া তালিকা থেকে যেকোনো একটি ক্রিম ব্যবহার করতে পারেন। এই ক্রিমগুলো মূলত ব্রণ দূর করে এবং ব্রণ হওয়ার কারণে ত্বকে যেসব কালো দাগ হয়, সেগুলো দূর করে।

আমাদের মুখে সাধারণত ব্রণ হওয়ার কারণেই বিভিন্ন রকমের দাগ হয়। এই দাগগুলো দূর করার জন্য উপরোক্ত ক্রিমগুলো ব্যবহার করুন। প্রতিটি ক্রিম আপনার নিকটস্থ যেকোনো ফার্মেসি থেকে ক্রয় করতে পারবেন। এই ক্রিমগুলো ব্যবহার করার পূর্বে অবশ্যই একজন ডাক্তারের সাথে পরামর্শ করে নিবেন।

আরও পড়ুন — গনোরিয়া রোগের ঘরোয়া চিকিৎসা করার উপায়

ব্রণের দাগ দূর করার ডাক্তারি ক্রিম

ব্রণের দাগ হলে অনেকেই ডাক্তারের শরণাপন্ন হন মুখের দাগ দূর করার উপায় সম্পর্কে জানতে। ডাক্তাররা অনেক সময় বিভিন্ন রকমের ক্রিমের নাম লিখে দেয় যেগুলো ব্যবহার করলে ত্বকের উপরে থাকা কালো দাগ দূর হয়। এমন কিছু ব্রণের দাগ দূর করার ডাক্তারি ক্রিমের নামের একটি তালিকা নিচে উল্লেখ করে দিলাম।

ব্রণের দাগ দূর করার ডাক্তারি ক্রিম এর নাম —

  • অ্যাক্লি‌ন জেল – Aclin Gel
  • ফ্রেশলুক জেল ক্রিম – Freshlook Gel
  • একনিজেল – Akni Gel
  • এডাবেন ডুও জেল – Adaben Duo

এগুলো ছাড়াও আরও অনেক ক্রিম রয়েছে যেগুলো ব্যবহার করলে ত্বকে থাকা কালো দাগ দূর হয়। তাই, আপনার ত্বকে যদি ব্রণের কারণে হওয়া কালো দূর করতে চান, তাহলে উপরে উল্লেখ করে দেয়া যেকোনো একটি ক্রিম ব্যবহার করতে পারেন। নিজে থেকে কেনার পূর্বে অবশ্যই একজন ডাক্তারের সাথে পরামর্শ করে নিবেন।

শেষ কথা

আজকের এই ব্লগে আপনাদের সাথে মেয়েদের ব্রণ দূর করার ঔষধের নাম এবং কয়েকটি ব্রণের কারণে হওয়া কালো দাগ দূর করার ক্রিমের নাম শেয়ার করেছি। পোস্টটি সম্পূর্ণ পড়লে ব্রণ হলে এবং ব্রণের পর মুখে হওয়া কালো দাগ দূর করার উপায় সম্পর্কে জানতে পারবেন।

এমন আরও অনেক গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে আমাদের ওয়েবসাইট। জ্ঞান আহরণ করতে, প্রয়োজনীয় জিনিস সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন।

আমি Specific Info ওয়েবসাইটের অথর। প্রফেশনালি কন্টেন্ট রাইটিং করার পাশাপাশি এই ব্লগে পড়ালেখা, সাধারণ জ্ঞান বিষয়ক তথ্য নিয়ে লিখে থাকি।

Leave a Comment