পরিবেশ কাকে বলে? পরিবেশ কত প্রকার ও কি কি

পরিবেশ কাকে বলে, পরিবেশ কত প্রকার ও কি কি এই বিষয়গুলো নিয়ে এই পোস্টে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করবো। আপনি যদি পরিবেশ এর সংজ্ঞা সম্পর্কে জানতে চান এবং বিভিন্ন পরিবেশ সম্পর্কে বিস্তারিত জানতে চান, তবে পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

আমাদের চারিদিকে যা যা রয়েছে, সবকিছু মিলেই পরিবেশ তৈরি হয়েছে। পরিবেশের অনেকগুলো উপাদান রয়েছে। পরিবেশ ছাড়া কোনো মানুষ নেই। অনেকেই পরিবেশ কাকে বলে জানেন না। তো চলুন, পরিবেশ কত প্রকার ও কী কী জেনে নেয়া যাক।

পরিবেশ কাকে বলে

আমাদের চারপাশে বিদ্যমান সকল জৈব ও অজৈব উপাদানের সমষ্টি যেমন বায়ু, পানি, মাটি, উদ্ভিদ, প্রাণী, মানুষ এবং এদের মধ্যে পারস্পরিক ক্রিয়ার সমষ্টিই হচ্ছে পরিবেশ।

আমাদের চারিদিকে থাকা বিভিন্ন ধরনের উপাদানের সমষ্টিকেই পরিবেশ বলে। পরিবেশের অনেকগুলো উপাদান রয়েছে। এর মাঝে কিছু উপাদান হচ্ছে – বায়ু, মাটি, পানি, মানুষ, উদ্ভিদ ইত্যাদি। এসব উপাদান নিয়েই পরিবেশ গড়ে উঠেছে।

পরিবেশ কত প্রকার ও কি কি

পরিবেশ প্রধানত দুই প্রকার। এগুলো হচ্ছে, প্রাকৃতিক পরিবেশ এবং সামাজিক পরিবেশ। প্রাকৃতিক পরিবেশকে আবার ভৌত পরিবেশও বলা হয়ে থাকে।

প্রাকৃতিক পরিবেশের উপাদান এবং সামাজিক পরিবেশের উপাদান মিলেই আমাদের পৃথিবী গঠিত। প্রাকৃতিক পরিবেশের অনেক উপাদান রয়েছে যা ছাড়া আমি, আপনি এবং আমরা সবাই বাঁচতে পারবো না। ঠিক তেমনি, সামাজিক পরিবেশের উপাদানগুলোও আমাদের জীবনে অনেক গুরুত্বপূর্ণ।

নিচে প্রাকৃতিক পরিবেশ কাকে বলে, প্রাকৃতিক পরিবেশের বিভিন্ন বৈশিষ্ট্য এবং সামাজিক পরিবেশ কাকে বলে, সামাজিক পরিবেশের বিভিন্ন উপাদান নিয়ে আলোচনা করেছি। চলুন, জেনে নেয়া যাক।

প্রাকৃতিক পরিবেশ কাকে বলে

পরিবেশের যেসব উপাদান মানুষ নিজেরা তৈরি করেনি, স্রস্টা কর্তৃক তৈরি করা এসব উপাদান নিয়ে যে পরিবেশ গঠিত তাকে প্রাকৃতিক পরিবেশ বলে। প্রাকৃতিক পরিবেশের বিভিন্ন উপাদান রয়েছে। এগুলো হচ্ছে, মাটি, পানি, বায়ু, সূর্য, চাঁদ, তারা ইত্যাদি।

উপরোক্ত প্রাকৃতিক পরিবেশের উপাদানগুলো সৃষ্টিকর্তা কর্তৃক প্রদত্ত যা মানুষের জীবনের জন্য অনেক গুরুত্বপূর্ণ। প্রাকৃতিক পরিবেশের উপাদানগুলো মানুষ তৈরি করতে পারে না কিন্তু এগুলো ছাড়া কোনো কাজ করতে পারবে না।

সামাজিক পরিবেশ কাকে বলে

মানুষের তৈরি উপাদান এবং মানুষজন মিলে যে পরিবেশের সৃষ্টি হয়, তাকে সামাজিক পরিবেশ বলে। সামাজিক পরিবেশের বিভিন্ন উপাদান রয়েছে। এর মাঝে কিছু হচ্ছে – পরিবার, শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান, ক্লাব, সমিতি ইত্যাদি।

সামাজিক পরিবেশের এসব উপাদানের সাহায্যে একজন মানুষ ছোট থেকে বড় হয়, আচার-ব্যবহার শিখে, নিয়ম-কানুন শিখে যা তার পরবর্তী জীবনে সাহায্য করে। আশা করছি, সামাজিক পরিবেশ কি বুঝতে পেরেছেন।

পরিবেশের উপাদান গুলো কি কি

পরিবেশ প্রধারনত দুই প্রকার। এই দুই প্রকার পরিবেশের বিভিন্ন উপাদান রয়েছে। প্রাকৃতিক পরিবেশের মূল উপাদানগুলো হচ্ছে মাটি, পানি, বায়ু ইত্যাদি এবং সামাজিক পরিবেশের উপাদানগুলো হচ্ছে পরিবার, সমাজ, শিক্ষা প্রতিষ্ঠান ইত্যাদি।

পরিবেশের উপাদানগুলো একটি মানুষের জীবনে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে প্রভাব ফেলে থাকে। তাই, বলা যায় একজন মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত পরিবেশের প্রতিটি উপাদানের গুরুত্ব অপরিসীম।

পরিবেশের প্রধান উপাদান কয়টি

পরিবেশের প্রধান উপাদান মূলত ০৩ টি। এগুলো হচ্ছে মাটি, পানি ও বায়ু। এই উপাদানগুলো ছাড়া কোনো মানুষ বাঁচতে পারে না। পরিবেশের আরও অনেক উপাদান থাকলেও উপরোক্ত এই তিনটি উপাদানের গুরুত্ব সবথেকে বেশি।

পরিবেশের প্রধান উপাদান কি কি

পরিবেশের অনেক উপাদান রয়েছে। এর মাঝে পরিবেশের প্রধান উপাদানগুলো হচ্ছে মাটি, পানি এবং বায়ু। পরিবেশ প্রধারনত দুই প্রকার। এই দুই প্রকার পরিবেশ এর উপাদান মিলে আরও অনেক গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে যা প্রতিটি মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে।

তবে, পরিবেশের প্রধান উপাদানগুলোর মাঝে সবথেকে গুরুত্বপূর্ণ হচ্ছে মাটি, পানি, বায়ু। এগুলো ছাড়া কোনো মানুষ বেঁচে থাকতে পারে না।

মানুষের তৈরি পরিবেশ কাকে বলে

মানুষের তৈরি বিভিন্ন উপাদান নিয়ে যে পরিবেশ গঠিত হয়, তাকে মানুষের তৈরি পরিবেশ বলে। মানুষের তৈরি পরিবেশ মানুষের প্রয়োজনে তৈরি করা হয়ে থাকে। এই পরিবেশের কিছু উপাদান হচ্ছে – দালানকোঠা, অফিস-আদালত, শহর-বন্দর ইত্যাদি।

মানুষ কৃত্রিম পরিবেশ তৈরি করার জন্য প্রাকৃতিক পরিবেশের প্রধান উপাদানগুলো ব্যবহার করে থাকে। প্রাকৃতিক পরিবেশের উপাদান ব্যবহার না করে নতুন করে কোনো পরিবেশ বা পরিবেশের উপাদান তৈরি করা সম্ভব নয়।

ভৌত পরিবেশ কাকে বলে

ভৌত পরিবেশ হলো আমাদের চারপাশে বিদ্যমান সকল জড় উপাদানের সমষ্টি। ভৌত পরিবেশের উপাদানগুলো হচ্ছে বায়ু, আলো, তাপ, মাটি, খনিজ পদার্থ, পানি, পাহাড়, নদী, সমুদ্র, মরুভূমি ইত্যাদি।

ভৌত পরিবেশ এবং প্রাকৃতিক পরিবেশ একই। তাই, ভৌত পরিবেশের উপাদান এবং প্রাকৃতিক পরিবেশের উপাদান একই বলা যায়।

রাজনৈতিক পরিবেশ কাকে বলে

রাজনৈতিক পরিবেশ বলতে কোনো দেশ বা অঞ্চলে বিদ্যমান রাজনৈতিক ব্যবস্থা, নীতিমালা, আইনকানুন এবং রাজনৈতিক দলগুলির মধ্যে সম্পর্কের সমষ্টিকে বোঝায়। প্রতিটি দেশেই ভিন্ন ভিন্ন রাজনৈতিক পরিবেশ রয়েছে। তবে, রাজনৈতিক পরিবেশের উপাদানগুলো প্রতিটি দেশেই এক।

অর্থনৈতিক পরিবেশ কাকে বলে

অর্থনৈতিক পরিবেশ বলতে কোনো দেশ বা অঞ্চলের অর্থনৈতিক ব্যবস্থা, নীতিমালা এবং প্রতিষ্ঠানের সমষ্টিকে বোঝায়। অর্থনৈতিক পরিবেশ একটি দেশের উৎপাদন, বিতরণ, খরচ এবং বিনিয়োগের প্রক্রিয়া এবং কার্যক্রমকে প্রভাবিত করে থাকে।

অর্থনৈতিক পরিবেশের কিছু গুরুত্বপূর্ণ উপাদান হলো মুক্ত বাজার, মিশ্র অর্থনীতি, পরিকল্পিত অর্থনীতি, কর, ব্যয়, বাণিজ্য নীতি, ব্যাংক, বীমা কোম্পানি, স্টক এক্সচেঞ্জ, রাস্তাঘাট, বিদ্যুৎ, টেলিযোগাযোগ, শিক্ষা, দক্ষতা, স্বাস্থ্য, খনিজ, জ্বালানি, বনজ সম্পদ ইত্যাদি।

প্রযুক্তিগত পরিবেশ কাকে বলে

প্রযুক্তিগত পরিবেশ বলতে কোনো দেশ বা অঞ্চলে বিদ্যমান প্রযুক্তির অবকাঠামো, ব্যবহার, নীতিমালা এবং প্রতিষ্ঠানের সমষ্টিকে বোঝায়। এটি একটি দেশের উৎপাদনশীলতা, উদ্ভাবন, প্রতিযোগিতা এবং জীবনযাত্রার মানকে প্রভাবিত করে।

প্রযুক্তিগত পরিবেশের কিছু গুরুত্বপূর্ণ উপাদান হলো ইন্টারনেট, টেলিযোগাযোগ, বিদ্যুৎ, পরিবহন ব্যবস্থা, ব্যবসা, শিক্ষা, স্বাস্থ্যসেবা, সরকারি সেবা, গবেষণা ও উন্নয়ন, বুদ্ধিবৃত্তিক সম্পত্তি, প্রযুক্তি হস্তান্তর, বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠান, প্রযুক্তি কোম্পানি, প্রযুক্তিগত দক্ষতা, জ্ঞান এবং শিক্ষা ইত্যাদি।

FAQ

পরিবেশ কাকে বলে সহজ কথায়?

সহজ কথায়, পরিবেশ হলো আমাদের চারপাশে বিদ্যমান সকল জিনিসের সমষ্টি।

শেষ কথা

আজকের এই পোস্টে আপনাদের সাথে পরিবেশ নিয়ে বিভিন্ন তথ্য শেয়ার করেছি। পরিবেশের বিভিন্ন উপাদান এবং এগুলোর সংজ্ঞা নিয়ে আলোচনা করেছি। আশা করছি পোস্টটি থেকে গুরুত্বপূর্ণ তথ্যসমূহ জানতে পেরেছেন। আরও এমন তথ্য জানতে আমাদের ওয়েবসাইটটি প্রতিনিয়ত ভিজিট করুন।

আমি Specific Info ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা এবং অ্যাডমিন। প্রফেশনালি কন্টেন্ট রাইটিং করার পাশাপাশি এই ব্লগে পড়ালেখা, সাধারণ জ্ঞান বিষয়ক তথ্য নিয়ে লিখে থাকি।

Leave a Comment